জর্জিয়ার রাজধানী এখন বন্যপ্রাণীদের দখলে!

এক রাতের ভয়াবহ বন্যায় কমপক্ষে ৫ জন মারা গিয়েছে ইউরেশিয়ান দেশ জর্জিয়ার রাজধানীতে। কিন্তু তার চেয়েও ভয়াবহ বিষয় হচ্ছে রাজধানী তিলিসির চিড়িয়াখানা এই বন্যায় ভেসে গিয়েছে। যার ফলে চিড়িয়াখানার বাঘ, সিংহ, ভল্লুকসহ অন্যান্য প্রাণীগুলো ছাড়া পেয়ে রাস্তায় ঘোরাঘুরি করছে।

এদিকে বন্যায় ৫ জনের মৃত্যুর সাথে বেশ কয়েকজনের নিখোঁজ হওয়ার খবরও পাওয়া গিয়েছে। এক রাতের প্রবল বর্ষণেই এ বন্যার সৃষ্টি হয়েছে।

হিংস্র প্রাণীরা মুক্ত হয়ে লোকালয়ে ঘুরাঘুরি করায় সেখানে আতংকের সৃষ্টি হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কর্তৃপক্ষ স্থানীয় অধিবাসীদের বাসা থেকে বের না হওয়ার জন্য অনুরোধ করেছে।

চিড়িয়াখানার একজন মুখপাত্র জানান, পালিয়ে যাওয়া একটি জলহস্তীকে শহরের প্রধান চত্বরে কোণঠাসা করে সেটাকে ট্রাংকুইলাইজার বন্দুক দিয়ে অজ্ঞান করা হয়। কিন্তু এখনো ৬টি বাঘ, ৬টি সিংহ এবং ৮টি ভল্লুক মুক্ত অবস্থায় আছে। কিন্তু মোট কতটি প্রাণী পালিয়ে গিয়েছে সেটা এখনো নিশ্চিত করে বলতে পারছে না চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জনগণের নিরাপত্তার কথা চিন্তা করে বিপদজনক কয়েকটি প্রাণীকে হত্যা করতে বাধ্য হয়েছে দেশটির পুলিশ। বাচ্চাদের একটি হাসপাতালের কাছাকাছি চলে যাওয়ায় ৬টি নেকড়েকে মেরে ফেলেছে তারা।

দেশটির প্রেসিডেন্ট জর্জি মার্গভেলাশভিলি বন্যাদুর্গত পরিবারগুলোর প্রতি সমবেদনা জানিয়েছেন এবং দ্রুত সংস্কারকাজ শুরু করবেন বলে কথা দিয়েছেন।

তিলিসির ভাইস মেয়র ইরাক্লি লেকভিনাদজ সাংবাদিকদের জানান, ‘প্রায় ডজনখানেক পরিবার তাদের ঘরবাড়ি হারিয়েছে। এছাড়াও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে’।

দুর্গতদের জন্য ইতোমধ্যেই পুনর্বাসন কেন্দ্র স্থাপন করা হয়েছে। বন্যায় প্রায় ১০ মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে জানানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন