জলবায়ু পরিবর্তন: বদলে যাবে খাবারের স্বাদ!

অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ মেলবোর্নের একদল জলবায়ু বিজ্ঞানী দাবি করছেন, জলবায়ু পরিবর্তনের ফলে অস্ট্রেলিয়ার খাদ্য সরবরাহের উপর মারাত্মক প্রভাব পড়বে।

‘অ্যাপিটিট ফর চেঞ্জ’ নামের এক রিপোর্টে তারা জানান, খারাপ আবহাওয়া, সমুদ্রের তাপমাত্রা বৃদ্ধি এবং জলবায়ু সংক্রান্ত বিভিন্ন অসুখ-বিসুখের কারণে সবজি, মাংস এবং শস্যজাতীয় খাবারের স্বাদ এবং মান উভয়ই নষ্ট হয়ে যাবে।

তাপমাত্রা বৃদ্ধির ফলে দুগ্ধজাতীয় খাবার ও ডিমের উপরও নেতিবাচক প্রভাব পড়বে। মুরগি এবং অন্যান্য যেসব প্রাণীরা মাংস দেয় তাদের মাংসের স্বাদ কমে যাবে।

এই রিপোর্টের সহকারী লেখক ডেভিড ক্যারলি বলেন, অস্ট্রেলিয়াতে ঘনঘন দাবানল এবং হিট ওয়েভের কারণে এই অঞ্চলের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এখানকার খামারগুলোর জন্য তা হুমকি বয়ে আনছে।

ইউনিভার্সিটি অফ মেলবোর্নের সহযোগী অধ্যাপক রিচার্ড একার্ড এক বিবৃতিতে বলেন, বিষয়টি সম্পর্কে সচেতন হবার এখনই উপযুক্ত সময়। কেননা প্রতিদিন সকালে উঠে আমরা যে টোস্ট আর র‍্যাপসবেরি জ্যাম খাই আগামী ৫০ বছর পড়ে তা হয়তো আর দেখা যাবে না।

পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির ফলে আমরা হয়তো এখনই কোন সমস্যা সরাসরি অনুভব করছি না। কিন্তু অদূর ভবিষ্যতে এটি আমাদের জীবনযাপন এবং জীবনকে উপভোগ করার অনেক সাধারণ জিনিসকে দূরে সরিয়ে দেবে। সকালের নাস্তা, দুপুর আর রাতের খাবারের মাঝে যে আনন্দ তা হয়তো একদিন আর থাকবে না।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন