তিন দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বেশ কয়েকটি জায়গায় দাবানল ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে কয়েক হাজার লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। আগুন নিয়ন্ত্রণ করতে গিয়ে আহত হয়েছেন কয়েকজন দমকলকর্মীও। গত কয়েক বছর ধরে টানা খরার কারণে এই দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে।

শনিবার থেকে শুরু হওয়া এই দাবানলের নাম দেয়া হয়েছে "Valley Fire" । সান ফ্রান্সিসকোর ১০০ মাইল উত্তরে প্রায় ৪০০ একর জায়গায় ছড়িয়ে পড়েছে এই আগুন। ক্যালিফোর্নিয়ার বন ও আগুন নিয়ন্ত্রণ অধিদপ্তরের মুখপাত্র ড্যানিয়েল বারল্যান্ট জানিয়েছেন, হেলিকপ্টার ইউনিটসহ দমকল বাহিনীর আরও বেশ কয়েকটি দল আগুন নিয়ন্ত্রণে তৎপর রয়েছে। আক্রান্ত এলাকা থেকে কয়েক হাজার বাসিন্দাকে ইতোমধ্যেই সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে সিয়েরা নেভাদা পর্বত অঞ্চলের আরেকটি দাবানলে ১৫টি অবকাঠামো পুড়ে গিয়েছে। ঝুঁকিতে রয়েছে আরও সাড়ে ৬ হাজার ঘরবাড়ি। এই দাবানলকে ডাকা হচ্ছে "Butte Fire"  নামে।

অ্যামাডোর এবং ক্যালাভেরাস কাউন্টিতে প্রায় ৬৫ হাজার একর এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে এই আগুন। হাজার হাজার বাসিন্দা শুক্রবারের মধ্যেই আক্রান্ত এলাকা ছেড়ে নিরাপদে আশ্রয় নিয়েছে। ৩ হাজারের বেশি দমকল কর্মী আগুন নিয়ন্ত্রণে নিয়োজিত রয়েছে।

ক্যালিফোর্নিয়া রাজ্যের মধ্যবর্তী অঞ্চলে "Rough Fire" নামের আরেকটি দাবানলের কারণে সাড়ে ৩ হাজার মানুষ ঘরছাড়া হয়েছে। সেই সাথে ছড়িয়ে পড়া আগুনের কারণে কিংস ক্যানিয়ন ন্যাশনাল পার্কের উদ্ভিদ এবং প্রাণীকুল হুমকির মুখে পতিত হয়েছে।    

বজ্রপাতের কারণে সৃষ্ট এই দাবানল ১৭২ বর্গমাইল এলাকায় ছড়িয়ে পড়েছে। ফলে এই অঞ্চলে থাকা বহু পুরানো সিকোয়া রেডউড গাছগুলো রয়েছে ঝুঁকির মধ্যে। এদের বাঁচাতে প্রাণান্তকর চেষ্টা চালাচ্ছে দমকল কর্মীরা।

সিয়েরা নেভাডায় এক ডজনের মত সিকোয়া গাছ রয়েছে এবং এদের কয়েকটির বয়স ৩ হাজার বছরের বেশি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন