ধনী দেশগুলোর জিডিপিকে ছাড়িয়ে গেছে অ্যাপলের আয়!

প্রযুক্তিপণ্যের বাজারে রীতিমতো রাজার ভূমিকা পালন করছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। স্টিভ জবস প্রতিষ্ঠিত এই কোম্পানি এখন পৃথিবীর অন্যতম ধনী ব্যবসায়ী প্রতিষ্ঠান।

আংশিক খাওয়া একটি আপেলের লোগো দেখলেই বোঝা যায় এটি অ্যাপলের একটি পণ্য। ব্যক্তিগত কম্পিউটার, মোবাইল এবং ট্যাবলেটের ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন এনেছে অ্যাপল।

অসাধারণ সব উদ্ভাবনী ধারণার সমন্বয়ে নির্মিত এসব প্রযুক্তি পণ্য বিক্রি করে শুধুমাত্র ২০১৫ সালেই এই প্রতিষ্ঠানটি আয় করেছে ২৩১ বিলিয়ন মার্কিন ডলার। পৃথিবীর সব দেশের গতবছরের বার্ষিক জিডিপির সাথে তুলনা করলে অ্যাপল হবে পৃথিবীর ৪২তম ধনী দেশ।

২০১৪ সালে শুধুমাত্র আইফোন বিক্রি করেই অ্যাপল আয় করে ১৫৪ বিলিয়ন ডলার যা একে পৃথিবীর ৫৬তম ধনী দেশের মর্যাদা প্রদান করে। অ্যাপেলের পরেই ছিল ইরাক যার জিডিপি ছিল ১৬৫ বিলিয়ন ডলার।

২০১৫ সালে ফিনল্যান্ডের জিডিপি ২৩১ বিলিয়ন ডলারের পরই ছিল অ্যাপলের রাজস্ব । পৃথিবীর অনেক ধনী দেশ যেমন আয়ারল্যান্ড, কাতার, পর্তুগাল এসব দেশকেও পেছনে ফেলেছে অ্যাপল।

আয়ের দিক থেকে প্রযুক্তি নির্ভর প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে আছে অ্যাপল। ২০১৫ সালে দেখা গিয়েছে অ্যামাজন এবং মাইক্রোসফটের আয় ছিল ৯৩ বিলিয়ন মার্কিন ডলার, গুগলের ৬৬ বিলিয়ন মার্কিন ডলার এবং ফেসবুকের ১২.৫ বিলিয়ন মার্কিন ডলার।

সুতরাং অ্যাপলের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করার তেমন কিছু নেই। যখন একটা ব্যবসা প্রতিষ্ঠানের আয় অনেকগুলো দেশের জিডিপিকে ছাড়িয়ে যায় তখন বুঝে নিতে হয় সেটি সঠিক পথেই চলছে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন