পেঙ্গুইন কেন উড়তে পারে না

 

পেঙ্গুইনরা বাস করে বরফের রাজ্যে। এরা সারাদিন পানিতে সাঁতার কেটে বেড়ায়। পানিতে লাফ দিয়ে শিকার করতেও এরা বেশ পটু। কিন্তু পেঙ্গুইনকে কি কখনও উড়তে দেখছো? নিশ্চয়ই দেখোনি। কারণ, পেঙ্গুইনরা উড়তেই পারে না। অথচ পেঙ্গুইনও কিন্তু পাখি। তাহলে তো নিশ্চয়ই ওদের আকাশে উড়ার কথা। তারপরও কেন ওরা উড়তে পারে না তা কি কখনও ভেবে দেখছো?

গবেষকেরা মনে করেন যে, সাঁতারে অত্যন্ত দক্ষ হওয়ার কারণেই পেঙ্গুইনরা উড়তে পারে। পেঙ্গুইন পানিতে খুব ভালো সাঁতার কাটতে পারে এবং দারুণভাবে তাদের শিকার ধরতে পারে। এম্পারার পেঙ্গুইন তো প্রায় ২০ মিনিট পানির নিচে থাকতে পারে আর খাদ্যর সন্ধানে পানির প্রায় দেড় হাজার ফুট গভীর পর্যন্ত যেতে পারে।

সাঁতারে এমন দক্ষতার পেঙ্গুইনদের উড়তে না পারার অন্যতম কারণ। কেননা গবেষকদের মতে, পেঙ্গুইনও একসময় উড়তে পারতো। কিন্তু পানিতে খাবার পেয়ে যাওয়ায় তারা আকাশে না উড়ে পানিতেই খাবার খুঁজতে বেশি পছন্দ করতো। এভাবে করতে করতে পেঙ্গুইনরা একসময় সাঁতারে খুব দক্ষ হয়ে উঠলো আর সেই সাথে তাদের উড়বার ক্ষমতাও ধীরে ধীরে হারিয়ে গেলো। বিবর্তনের মাধ্যমে তাদের ডানাও আস্তে আস্তে ছোট হয়ে উড়বার চাইতে সাঁতারের জন্য বেশি উপযোগী হয়ে উঠলো। শুধু তাই নয়, বিবর্তিত হয়ে পেঙ্গুইনদের হাড়গুলোও একসময় ভারী হয়ে গেলো। অথচ পাখিরা উড়তে পারার অন্যতম প্রধান কারণ হচ্ছে তাদের ফাঁপা ও হালকা হাড়। কিন্তু পেঙ্গুইদের হাড়ের ওজন বেড়ে যাওয়ায় তারা তাদের উড়বার ক্ষমতা হারিয়ে ফেললো। আর পেঙ্গুইন কেমন নাদুস-নুদুস তা তো নিশ্চয়ই দেখেছো? এতো ভারী শরীর নিয়ে কিভাবে তারা উড়বে বলো? আর পানিতে সাঁতার কেটে প্রচুর খাবার শিকার করতে হয় বলে তারা আকাশে উড়ার জন্য যে শক্তিটুকু প্রয়োজন তাও তাদের দেহে থাকে না। 

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন