পোকামাকড়ের শত্রু ন্যাপথালিন !

তোমরা কি লক্ষ্য করেছো যে মাঝে মাঝে আলমারি খুললে ২-৩টি সাদা দানা পড়ে থাকতে ? আর ঐ ২-৩টা দানা থেকে সুন্দর গন্ধ বের হচ্ছে ? হ্যাঁ, এই সাদা দানাটার নাম ন্যাপথালিন। ন্যাপথালিন আলমারিতে রাখা হয় যেন পোকামাকড় না আসতে পারে !     

আমরা জানি, কঠিন পদার্থকে যখন গরম করা হয় তখন তা গলে গিয়ে তরল পদার্থে পরিণত হয়। আরও গরম করা হলে তা উতপ্ত হয়ে বাষ্পে রূপান্তরিত হয়। অর্থাৎ, বরফকে তাপ দিলে পানিতে ও পানিকে উতপ্ত করলে জলীয়বাষ্পে পরিণত হয়। কিন্তু তোমরা কি লক্ষ্য করেছো যে কিছু কিছু পদার্থ আছে যা উতপ্ত করলে কঠিন থেকে সরাসরি বাষ্পে পরিণত হয়। এইসব পদার্থের উদাহারণ হচ্ছে কর্পূর, আয়োডিন, ন্যাপথালিন বা ঘন কার্বন-ডাই-অক্সাইড। এই ধরণের পদার্থকে উদ্বায়ী পদার্থ বলা হয়। আর কঠিন থেকে সরাসরি বাষ্পে রূপান্তর হওয়ার প্রক্রিয়াকে Sublimation বলা হয়।

সকল পদার্থই অণু ও পরমাণু দ্বারা গঠিত। আকর্ষণ শক্তি দ্বারা পদার্থের কণিকা একত্রিত থাকে। যদি আকর্ষণ শক্তি দুর্বল হয় তাহলে কণিকাগুলো সহজেই পৃথক হয়ে যায়। এক খণ্ড বরফে আকর্ষণ শক্তি খুব দুর্বল থাকে। তাই, সামান্য তাপে বরফ গলে পানিতে পরিণত হয়।ন্যাপথালিনের অণুগুলোও দুর্বল শক্তি দ্বারা একত্রিত থাকে। কিন্তু ন্যাপথালিনের অণুগুলোর শক্তি বরফের অণুকে একত্রিত রাখার শক্তির চেয়েও দুর্বল বলে ন্যাপথালিন তাপ দিলে সরাসরি বাষ্পে পরিণত হয়।

ন্যাপথালিন কোন পাত্রে দীর্ঘসময় ফেলে রাখলে দেখা যাবে তা উড়ে গেছে। অর্থাৎ পাত্রটি খালি পড়ে রয়েছে আর ভেতরের কর্পূর এবং ন্যাপথালিন অনুপস্থিত।ন্যাপথালিনের অণুগুলোর মধ্যে আকর্ষণ শক্তি অর্থাৎ একে অন্যকে ধরে থাকার ক্ষমতা খুবই কম। তাপের সংস্পর্শে এলে অণুগুলো একে অপর  থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তাপ প্রয়োগ ছাড়াও বায়ুর স্বাভাবিক তাপও এরা সহ্য করতে পারে না। তাই, তাপ প্রয়োগ ছাড়াই এরা বায়ুর স্বাভাবিক তাপমাত্রায় উড়ে যায়।

এক টুকরো ন্যাপথালিন থেকে কড়া গন্ধ ছড়িয়ে পড়ে। এর প্রধান কারণ হলো সহনীয় তাপমাত্রায় ন্যাপথালিনের অণুসমূহ ন্যাপথালিন থেকে বের হয়ে সর্বত্র ছড়িয়ে পড়ে। বায়ুর স্বাভাবিক তাপমাত্রাই ন্যাপথালিনের কণিকাগুলিকে পৃথক করার জন্য যথেষ্ট।

ন্যাপথালিনের কড়া গন্ধ পোকামাকড় বা ইঁদুরের জন্য চোখের বিষ। ন্যাপথালিনের গন্ধ ইঁদুর বা পোকামাকড় নিতে পারে না। তাইতো, আমরা ঘরে বইয়ের সেলফে, কাপড়ের আলমারিতে, কাপড়ের ভাঁজে, যেকোনো বেসিনে বিশেষ করে টয়লেটের বেসিনে ন্যাপথালিন দেখতে পাই । ন্যাপথালিন যেমন বইপত্র ও কাপড়কে পোকামাকড় থেকে রক্ষা করে তেমনি ব্যাকটেরিয়ারও বিরক্তির কারণ হয়। আবার বইপত্র ও কাপড় ও থাকে সুগন্ধময়।

বুকসেলফের অগ্রভাগে সাধারণত আমরা বই রাখি। এর পেছনের খালি জায়গায় ৪-৫টা ন্যাপথালিন ফেলে রাখলে ন্যাপথালিন উবে না যাওয়া পর্যন্ত বইপত্র পোকার আক্রমন থেকে রক্ষা পাবে।

 

 

         

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন