পোকার কামড়ে ক্ষতস্থানে চুন দিতে হয় কেন ?

বীথি অনেক খুশি। কারণ এইবার গ্রীষ্মের ছুটিতে সে তার মা বাবার সাথে গ্রামের বাড়িতে বেড়াতে যাচ্ছে। বীথি এই প্রথম গ্রাম দেখলো, গ্রাম দেখে বীথিতো অবাক। কি সুন্দর গ্রাম, চারিদিকে গাছ আর গাছ, সবুজের সমাহার। ঠাণ্ডা বাতাস, এই বাতাসে যেন শরীরের সব ক্লান্তি দূর হয়ে যায়।

গ্রামে এসে বীথি খুব মজা পেলো। গ্রামের রাস্তা দিয়ে হাঁটার সময় ও দেখলো ছোট ছেলে মেয়েরা রাস্তায় লুকোচুরি খেলছে। বীথি খুব আগ্রহ নিয়ে ছোট ছেলে মেয়েদের বলল ‘ আমাকে তোমরা খেলায় নিবে? ’। মেয়েরা বললো যে ‘ আসো, তুমিও আমাদের সাথে খেলতে পারো ’। যে কথা সেই কাজ, বীথি একটা বড় গাছের নিচে লুকালো।

কিছুক্ষণ পর হঠাৎ বীথির চিৎকার শুনতে পেলো সবাই, বীথির চিৎকারে সবাই দৌড়ে এলো। এসে দেখলো ওর হাত লাল হয়ে আছে আর জ্বলছে। বীথির হাতের অবস্থা দেখে সবাই বুঝতে পারলো যে এইটা মৌমাছির বা বোল্লার কামড়। তাই সবাই ওকে বললো তাড়াতাড়ি বাসায় গিয়ে হাতে চুন লাগাতে। বীথি কিছুই বুঝলো না। পোকা কামড়ালে হাতে কেন চুন দিতে হবে ? কিন্তু তখন সে ওইসব কথা না ভেবে জলদি বাসায় গিয়ে দাদীর চুনের কৌটা থেকে হাতে চুন লাগালো, কিছুক্ষণ পর বীথি লক্ষ্য করলো যে হাতের জ্বলাটা এখন একটু কম লাগছে।

বীথি অবাক হলো, কিভাবে সামান্য চুনের কারণে হাতের জ্বলা ভাবটা কমে গেলো? বীথি ঠিক করলো সে স্কুলের বিজ্ঞান শিক্ষককে জিজ্ঞাসা করবে পোকা কামড় দিলে ক্ষতস্থানে চুন কেন দিতে হয়?

বীথির মতো আমাদের মনেও এই প্রশ্নটি আসতে পারে। প্রাইমারী ক্লাস থেকে আমরা পড়ে আসছি যে ক্ষতস্থানে তাৎক্ষনিকভাবে প্রাথমিক চিকিৎসা করা হয় যাতে একটু হলেও ব্যথা থেকে আরাম পাওয়া যায়। ঠিক এইভাবে পোকার কামড় দিলে ক্ষতস্থানে চুন দিতে হয়। যাতে তাৎক্ষনিক ভাবে ক্ষতস্থানে ব্যথার প্রশমন ঘটে।

পোকামাকড়ের কামড়ালে ক্ষতস্থান জ্বলে এর মূল কারণ হলো এসিড। কোন বিষাক্ত পোকার লালাতে এসিড থাকে বলে পোকা যখন মানুষকে কামড়ায় তখন ক্ষতস্থানে এসিড প্রবেশ করে এবং ক্ষতস্থানকে জ্বালানো শুরু করে।

পোকামাকড়ের মুখে জৈব এসিড থাকে,যেমনঃ ফরমিক এসিড ( HCOOH) । আর চুন বা Ca (OH)2 হলো একটি ক্ষার। তাই, রসায়নের স্বাভাবিক নিয়ম অনুযায়ী ক্ষতস্থানে চুন লাগালে প্রশমন বিক্রিয়া ( Neutralization Reaction ) ঘটে। ফলে ক্ষতস্থানে এসিডের পরিমাণ কমতে থাকে। ফলে,ক্ষতস্থানের জ্বালা পোড়া কমে যেতে থাকে। তাই, পোকা কামড়ালে ক্ষতস্থানে যে এসিড প্রবেশ করে তার প্রভাব কমাতে ক্ষতস্থানে চুন দিতে হয়। তবে এটাও মনে রাখা জরুরী যে চুন লাগানোর পরে যদি ব্যথা রয়ে যায় তবে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

 

 

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন