প্রাচীন গুহাচিত্রের সন্ধান ফ্রান্সে

ফ্রান্সের শোভেত-পন্ট ডি’আর্ক গুহায় প্রাগৈতিহাসিক মানুষের কিছু গুহাচিত্র আবিষ্কৃত হয়েছে। গুহাচিত্রের জন্য বিখ্যাত এই গুহায় এর আগেও মানুষ এবং পশুর অনেক প্রাচীন চিত্র পাওয়া গিয়েছিল।

এবার এতদিন পর্যন্ত অনাবিষ্কৃত এবং রহস্যময় কিছু গুহাচিত্র সেখানে আবিষ্কৃত হয়েছে যেগুলো কোন আগ্নেয়গিরির অগ্নুৎপাতের প্রতিচ্ছবি বলে চিহ্নিত করা হচ্ছে। গুহার ৩৫ কিলোমিটার উত্তরপশ্চিমে এ অগ্ন্যুৎপাতের ঘটনা সংঘটিত হয়েছিল বলে গবেষকেরা ধারণা করছেন।

কার্বন ডেটিং পদ্ধতিতে তারা এই নতুন গুহাচিত্রের সন্ধান পেয়েছেন বলে জানিয়েছেন। তাদের গবেষণা বলছে এই অগ্ন্যুৎপাত হয়েছিল বাস-ভিভারাইস অঞ্চলে প্রায় ১৯ হাজার থেকে ৪৩ হাজার বছর আগে। আর যে চিত্রটি গুহায় পাওয়া গিয়েছে সেটি ৩৪ হাজার থেকে ৩৭ হাজার বছর আগে অঙ্কন করা।

নতুন আবিষ্কৃত এই গুহাচিত্রটি তুলনামূলক অনেক বেশি দক্ষ। ছবিতে দেখা যাচ্ছে একটি প্রজ্বলিত আগ্নেয়গিরি থেকে জ্বলন্ত লাভা বের হচ্ছে। গবেষকেরা বলছেন, ফ্রান্স এবং স্পেনে আবিষ্কৃত অরিগকাসিয়ান যুগের ৩৪০টি গুহার কোনটিতে এরকম নিখুঁত এবং দক্ষ কোন চিত্রকর্ম পাওয়া যায়নি। এ যুগের অন্য যে কোনো চিত্রকর্ম থেকে এটি সম্পূর্ণ ভিন্ন।

৭৯ খ্রিষ্টাব্দে ঘটা ইটালির ভিসুভিয়াস আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ইতিহাসের অন্যতম প্রাচীন এবং তথ্যবহুল ঘটনা। তবে ৯ হাজার বছর আগে মধ্য তুরস্কের ক্যাটালহোয়াক ম্যুরাল এবং সায়ুনিক আপল্যান্ডে একটি আর্মেনিয়ান দলের পেট্রোগ্লিফ আরও আগের অগ্ন্যুৎপাতের প্রমাণ বহন করে।

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে পাওয়া গিয়েছে এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে প্রাচীন গুহাচিত্র। যা ৪০ হাজার বছরের পুরনো।

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন