বরফ রাজ্যে ডিজনির চরিত্ররা

শীত এলেই ইউরোপের বিভিন্ন শহরে শুরু হয়ে যায় বরফ কেটে ভাস্কর্য তৈরির উৎসব। কোন শহর কত ভালো বরফের ভাস্কর্য তৈরি করতে পারে তা নিয়ে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়ে যায়। আর এই ধারাবাহিকতায় বেলজিয়ামের অ্যান্টওয়ার্প আর লিজ এই দুই শহরে বরফ কেটে তৈরি করা হয়েছে ভাস্কর্য।

তবে ব্যতিক্রম হচ্ছে, এসব ভাস্কর্যগুলো হচ্ছে ডিজনির বিভিন্ন জনপ্রিয় কার্টুন চরিত্রের। Disney Ice Sculpture Festival নামের এ উৎসব পুলকিত করেছে সমগ্র ইউরোপকে, একই সাথে পুরো বিশ্বকে।

যদিও বেলজিয়ামে এখনো তাপমাত্রা হিমাংকের উপরেই আছে কিন্তু এই বরফ রাজ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে রাখা হয়েছে মাইনাস ৬ ডিগ্রিতে। এতে করে গলে যাওয়ার ঝুঁকি থেকে রক্ষা পাবে ভাস্কর্যগুলো।

১২টি দেশ থেকে ৩০ জন বরফ ভাস্কর এসে তৈরি করেছেন বেলজিয়ামের এই ভাস্কর্যরাজ্য। বিভিন্নরকম কার্টুনচরিত্র সৃষ্টির পাশাপাশি তারা বরফ আর তুষার দিয়ে তৈরি করেছেন একটি বিশাল বরফ প্রাসাদ।

তবে অনিন্দ্যসুন্দর এ প্রাসাদটি শুধু বাইরে থেকেই দেখা যাবে, এর ভেতরে ঢোকা যাবেনা। প্রায় ৫০ টনেরও বেশি বরফ আর তুষার লেগেছে এসব ভাস্কর্য তৈরি করতে। ভাস্কর্যগুলোর গড় উচ্চতা ৬ ফিট থেকে ২০ ফিটের মধ্যে।

দর্শকরা এখানে এসে সহজেই দেখতে আর উপভোগ করতে পারবেন তাদের পছন্দের সব ডিজনি কার্টুন চরিত্রের ভাস্কর্য যেমন পিটার প্যান বা এলিস ইন ওয়ান্ডারল্যান্ড। আর এগুলো তারা উপভোগ করতে পারবেন আগামী বছরের ১১ জানুয়ারি পর্যন্ত যতদিন না বরফের এ রাজ্য গলে যায় বা ভেঙে যায়।

তবে ডিজনির এই আইস স্কলাপচার ফেস্টিভ্যালের সাথে সাথে ইউরোপের বিভিন্ন শহর আরো কিছু মনোমুগ্ধকর ভাস্কর্য উৎসবের আয়োজন করেছে।  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন