ফর্মুলা ওয়ান ২০১৪

গাড়ি রেসিং জগতের একটি গুরুত্বপূর্ণ দিন ছিল এ বছরের নভেম্বরের ২৩ তারিখ। এদিনই ঘোষণা করা হয় ২০১৪ সালের ‘ফর্মুলা ওয়ান ওয়ার্ল্ড ড্রাইভারস’ (F1) চ্যাম্পিয়নশিপ বিজয়ীর নাম।

২০১৪ সালে F1 চ্যাম্পিয়ন হয়েছেন যুক্তরাষ্ট্রের লুইস হ্যামিলটন। এ বছরের আবুধাবি গ্র্যান্ড প্রিক্স বিজয়ী হবার পরই নিশ্চিত হয়ে যায় লুইসের জয়।

ড্রাইভারস চ্যাম্পিয়নশিপে এটা লুইসের দ্বিতীয়বারের মত বিজয়ী হওয়া। ২০০৮ সালে তিনি প্রথমবার বিজয়ী হন। এখন লুইসের বয়স ২৯ বছর।

‘ফর্মুলা ওয়ান’ কী আর ‘গ্র্যান্ড প্রিক্স’ কী এনিয়ে প্রশ্ন রয়েছে অনেকের মনে। ‌'ফর্মুলা ওয়ান' হচ্ছে একটি গাড়ি রেসিং প্রতিযোগিতা যেটি অনেকগুলো গ্র্যান্ড প্রিক্স রেসের সমন্বয়ে করা হয়।

প্রতিবছর একটি অনেকগুলো গ্র্যান্ড প্রিক্সের বিজয়ী থেকেই নির্ধারণ করা হয় F1 বিজয়ীর নাম। তবে কতগুলো গ্র্যান্ড প্রিক্স হবে তা নির্দিষ্ট নয়, একেক বছর সংখ্যাটা একেকরকম হতে পারে। প্রতিটা গ্র্যান্ড প্রিক্স রেসের দৈর্ঘ্য থাকে ৩০০ কিলোমিটার (২০০ মাইল)।

এ বছর পৃথিবীর বিভিন্ন শহরে মোট ১৯টি গ্র্যান্ড প্রিক্স রেস হয়েছে। সবার প্রথমটি হয় অস্ট্রেলিয়ার মেলবোর্নে, মার্চের ১৬ তারিখ। আর সর্বশেষটি হয়েছে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি শহরে। লুইস এ বছরের উনিশটি রেসের মধ্যে এগারটিতেই বিজয়ী হয়েছেন।

F1 একটি অত্যন্ত মর্যাদাপূর্ণ ওপেন হুইলড (Open-wheeled) গাড়ি রেসিং প্রতিযোগিতা। ওপেন হুইলড বলতে সেইসব গাড়িকেই বুঝায় যাদের চাকা মূল গাড়ির বডির বাইরে থাকে।

F1 রেস ১৯৫০ সালে ইউরোপে শুরু হয়। তবে এর উৎপত্তি হয় মূলত ১৯০০ সাল থেকে ফ্রান্সে শুরু হওয়া গ্র্যান্ড প্রিক্স রেস থেকে।

ফর্মুলা ওয়ান রেসের গাড়িগুলো প্রচণ্ড দ্রুতগামী হয়। ঘণ্টায় এসব গাড়ির গতি ৩৫০ কিলোমিটার পর্যন্ত হয়ে থাকে। গতির সাথে সাথে এসব গাড়ি প্রচণ্ড শব্দও সৃষ্টি করে। তবে ২০১৪ সালের গাড়িগুলো তুলনামূলক কম শব্দ উৎপন্ন করে।

এ বছরের গাড়িগুলোতে নতুন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যেগুলো কিনা অধিক পরিমাণে পরিবেশবান্ধব এবং কম দূষণকারী।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন