বৃহস্পতির কক্ষপথ থেকে ছবি পাঠিয়েছে জুনো

বৃহস্পতির সবচেয়ে কাছে পৌঁছাচ্ছে স্যাটেলাইট জুনো। তবে কক্ষপথে প্রবেশ করে এরই মধ্যে দারুণ সব ছবি পাঠানো শুরু করেছে এই স্যাটেলাইট।

বৃহস্পতিতে পোঁছানোর ৬ দিন পর চালু হয় স্যাটেলাইটটির ভিজিবল-লাইট ক্যামেরা। এটির নাম জুনোক্যাম।

নাসা জানিয়েছে এরই মধ্যে বৃহস্পতির কক্ষপথ থেকে প্রথম ছবি পাঠিয়েছে জুনো। ১০ জুলাই দুপুর ১.৩০ মিনিটে তোলা হয়েছে এই ছবি। সেসময় বৃহস্পতি থেকে জুনোর দূরত্ব ছিল প্রায় ২৭ লাখ মাইল।

ছবি থেকে বৃহস্পতির বায়ুমণ্ডলের অনেক কিছুই স্পষ্ট হতে শুরু করেছে। সেই সাথে ছবিতে এই গ্রহের সর্ববৃহৎ ৪টি চাঁদের মধ্যে ৩টিই দেখা যাচ্ছে। এগুলো হচ্ছে লো, ইউরোপা ও জেনিমেড।

নাসা বলছে, এই ছবি প্রমান করছে যে কোন রকম ক্ষয়ক্ষতি ছাড়াই জুনো বৃহস্পতির প্রচণ্ড তেজস্ক্রিয় পরিবেশের প্রথম ধাপ সফলভাবে অতিক্রম করতে পেরেছে। সৌরজগতের বৃহত্তম এই গ্রহে অবতরণের জন্য প্রস্তুত এই মহাকাশযান।

তবে জুপিটারের আরও উচ্চমানের কিছু ছবি পেতে অপেক্ষা করতে হবে আরও কয়েক সপ্তাহ। নাসা বলছে, আগস্টের ২৭ তারিখ জুনো বৃহস্পতির খুব কাছ দিয়ে অতিক্রম করবে। সেসময় পাওয়া যাবে আরও কিছু ছবি।

২০০৩ সালে গ্যালেলিও মিশনের পর জুনোই প্রথম স্যাটেলাইট যেটি বৃহস্পতির কক্ষপথে প্রবেশ করতে পেরেছে। বিজ্ঞানীরা বলছে জুনোর মাধ্যমে বৃহস্পতির আরও চাঁদ আবিষ্কার করা সম্ভব হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন