বেলুনে চড়ে বিশ্বভ্রমণের রেকর্ড

রাশিয়ান বেলুন ভ্রমণকারী ফেদর কনিয়ুখোভ নেমেছেন নতুন এক বিশ্বরেকর্ড করতে। বেলুনে চড়ে তিনি ঘুরে আসবেন গোটা বিশ্ব। আর এজন্য তাকে ১৩ দিনের কম সময়ে পুরো বিশ্ব ঘুরে আসতে হবে বেলুনে করে। আগের রেকর্ডটি করেছিলেন আমেরিকান বৈমানিক স্টিভ ফসেট ২০০২ সালে।

এ যেন জুলভার্নের কল্পকাহিনী থেকে উঠে আসা কোন গল্প। তার অন্যতম সেরা ২টি বই হচ্ছে ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেজ’ এবং ‘ফাইভ উইকস ইন অ্যা বেলুন’। অনেকটা এ দুটো বইয়ের কাহিনীর মত করেই বেলুনে গোটা বিশ্বটা ঘুরে আসতে চাইছেন ফেদর।

৬৫ বছর বয়সী ফেদর একজন সার্ভাইভালিস্টও (প্রতিকূল পরিবেশে টিকে থাকতে দক্ষ) বটে। দুঃসাহসিক এই অভিযাত্রী অস্ট্রেলিয়ার গণমাধ্যমকে বলেন, ‘সত্যি কথা হচ্ছে আমি ভ্রমণ করতে ভালোবাসি। আমি আমার প্রথম অভিযানে বেড়িয়েছিলাম মাত্র ১৫ বছর বয়সে। আমার জীবনযাত্রাটাই এরকম’।

ফেদরের আকাশযানটি ১৭০ ফিট উঁচু এবং ওজনে ১৬০০ কেজি। তবে এটিতে ভ্রমণ করতে পারবেন মাত্র একজন। অত্যন্ত আধুনিক এই হট এয়ার বেলুনটি ঘণ্টায় ৩০০ কিমি বেগে উড়তে পারবে বলে আশা করা হচ্ছে।

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চল থেকে শুরু হচ্ছে ফেদরের এই বেলুন যাত্রা। সেখান থেকে নিউজিল্যান্ড, প্রশান্ত মহাসাগর, চিলি, আর্জেন্টিনা, আটলান্টিক মহাসাগর, দক্ষিণ আফ্রিকা এবং ভারত মহাসাগর হয়ে তিনি আবার এসে পৌঁছাবেন অস্ট্রেলিয়াতে। প্রায় ৩৩ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হবে তাকে।

এর আগে ১৬০ দিনে নৌকা চালিয়ে প্রশান্ত মহাসাগর পাড়ি দেয়া, এভারেস্ট জয়, উত্তর ও দক্ষিণ মেরুতে হাঁটা আর নৌকা চালিয়ে বিশ্বভ্রমণের মত বেশ কয়েকটি অভিযান করেছেন ফেদর।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন