১৪ জুলাইঃ ফ্রান্সের জাতীয় দিবস

১৪ জুলাই ফ্রান্সে পালন করা হয় দেশটির জাতীয় দিবস। দাপ্তরিকভাবে দিবসটিকে বলা হয় ‘লা ফ্যে ন্যাশনালে’। তবে সবার কাছে দিনটি ‘বাস্তিল দিবস’ নামেই বেশি পরিচিত।

১৭৮৯ সালের এই দিনে বাস্তিল দুর্গের পতন ঘটে। দুইদিন আগে শুরু হওয়া ফরাসি বিপ্লবের বিপ্লবী ও সৈন্যরা ১৪ জুলাই বাস্তিল দুর্গ আক্রমণ করে দখল করে নেয় যার ফলশ্রুতিতে সৃষ্টি হয় ফরাসি প্রজাতন্ত্র। ১৭৯০ সাল থেকে ফরাসি বিপ্লবের স্মরণে দিনটি সম্মানের সাথে পালন করা হয় এবং ১৮৮০ সাল থেকে দিনটিকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করা হয়।

ইংরেজ আক্রমণ থেকে প্যারিসকে রক্ষা করার জন্য ১৩৭০ সালে বাস্তিল দুর্গ নির্মাণ করা হয়। ১৭শ শতক থেকে বাস্তিল বন্দীশালা হিসেবে ব্যবহৃত হতে থাকে যেখানে রাজার আদেশে বিনা বিচারে বহু মানুষকে বন্দী করে রাখা হতো।

১৭৮৯ সালে ফ্রান্স বিপ্লবের দিকে এগিয়ে যেতে শুরু করে। খাদ্যাভাব, উচ্চকর ও রাজা ষোড়শ লুইয়ের শাসনে অসন্তুষ্টি এই বিপ্লবের মূল কারণ ছিল।

১৪ জুলাই প্রায় ৩০০ বিপ্লবী বাস্তিল দুর্গ আক্রমণ করে। ধীরে ধীরে প্যারিসের নাগরিকগণ এখানে জড়ো হতে থাকে। গভর্নরকে হত্যা করা হয় এবং বাস্তিল দুর্গের পতন ঘটে। এভাবেই বিপ্লব সফল হয় এবং ফরাসি প্রজাতন্ত্র শুরু হয়। ১৭৯২ সালে রাজতন্ত্রের বিলুপ্তি ঘটে এবং রাজা ও তার স্ত্রীকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

ফ্রান্স এবং সারা বিশ্বজুড়ে বসবাসকারী ফরাসি সম্প্রদায় এ দিনটি পালন করে কুচকাওয়াজ, আতশবাজি আর উৎসব আয়োজনের মাধ্যমে। এদিন ফ্রান্সে ইউরোপের সবচেয়ে প্রাচীন ও সর্ববৃহৎ সামরিক কুচকাওয়াজ উৎযাপিত হয় সকাল ৯.২০ মিনিটে। রাত ১১টায় আইফেল টাওয়ার থেকে বহুল আকাংক্ষিত আতশবাজি প্রদর্শন হয়। সাধারণ জনগন কনসার্ট, নাচ, পিকনিক, উৎসব ইত্যাদির মাধ্যমে দিনটি উৎযাপন করে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন