মহাকাশে যেতেও প্রয়োজন কাস্টমস ক্লিয়ারেন্স!

ভ্রমণে গেলে আপনাকে পয়সা খরচ করতেই হবে। দেশের সীমানা ছাড়িয়ে দূরদেশে অনেক ক্ষেত্রে কাস্টমসের ঝামেলাও থাকে। আর যদি এর চেয়েও দূরে ভ্রমণ করতে যান, তাহলে কী ঘটে?

ধরুণ আপনি আকাশ ছাড়িয়ে মহাকাশে যাচ্ছেন সে ক্ষেত্রেও আপনাকে ভ্রমণ খরচ বহন করতে হবে। মজার ব্যাপার হচ্ছে এ ক্ষেত্রেও আপনার কাস্টম ক্লিয়ারেন্স প্রয়োজন হবে।

গত ৩০ জুলাই ঐতিহাসিক এপোলো-১১ মিশনের নভোচারী এবং চাঁদে পদার্পণ করা দ্বিতীয় ব্যক্তি 'বাজ অলড্রিন' একটি ছবি টুইট করেন। ছবিটি হচ্ছে অ্যাপোলো-১১ মিশনে তার ভ্রমণ রসিদ। রসিদে তার ভ্রমণ খরচ এবং কাস্টমস ক্লিয়ারেন্স উল্লেখ করা আছে। তার এই টুইটার বার্তা ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে।

একটি ভ্রমণ রসিদে ১৯৬৯ সালের ৭ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত সময়কাল উল্লেখ করা আছে (অ্যাপোলো-১১ মিশন জুলাই ১৬ থেকে ২৪ তারিখ পর্যন্ত ছিল)।

রসিদ অনুযায়ী অলড্রিনের হাউস্টন থেকে কেপ কেনেডি আর হাওয়াই হয়ে চাঁদ পর্যন্ত যেতে এবং ঘুরে আসতে মোট ৩৩.৩১ ডলার খরচ হয়েছে বলে তিনি দাবি করেছেন। বর্তমান সময়ের হিসেব অনুযায়ী এই খরচ দাঁড়ায় ২১৬ ডলার ৫৯ সেন্ট।

একই সাথে অ্যাপোলো-১১ এর নভোচারীদের কাস্টমস রসিদে “moon dust and moon dust samples”  এর কথাও উল্লেখ করা আছে। সে রসিদের ছবিও পোস্ট করেছেন ৮৫ বছর বয়সী অলড্রিন।

এর কিছুদিন আগে তিনি আরেকটি রসিদের ছবি পোস্ট করেন যেটাতে নভোচারীদের বায়োলজিক্যাল আইসোলেশনের জন্য ব্যবহার করা জাম্পস্যুট এবং মাস্কের কথা উল্লেখ রয়েছে।

উল্লেখ্য গত ২০ জুলাই অ্যাপোলো-১১ মিশনের ৪৬ বছর পূর্তি হয়েছে। এ উপলক্ষেই ছবিগুলো সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেন বাজ অলড্রিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন