৭০ বছর আগে হারানো মানিব্যাগ ফেরত পেলো মার্কিন সেনা!

আমেরিকার ক্যালিফোর্নিয়ার বাসিন্দা এক সাবেক মার্কিন সৈন্য ৭০ বছর আগে তার হারিয়ে যাওয়া মানিব্যাগ ফেরত পেয়েছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি এবং তার সহযোদ্ধারা অস্ট্রিয়ার একটি কনসেন্ট্রেশন ক্যাম্প থেকে বন্দীদের উদ্ধার করার সময় তার মানিব্যাগটি হারিয়ে যায়।

এলিজিও রামোস নামের ৯১ বছর বয়সী এই প্রবীণ সৈনিক তার মানিব্যাগের কথা বেমালুম ভুলে গিয়েছিলেন। কিন্তু এ বছরের জুনের ১৮ তারিখ অস্ট্রিয়ার একজন চক্ষু বিশেষজ্ঞ রামোসের ঠিকানায় মানিব্যাগ এবং একটি চিঠি পাঠান।

রামোসের ৭২ বছর বয়সী মেয়ে সিলভিয়া গঞ্জালেস এবিসি নিউজকে বলেন, ‘প্রতিদিনকার মত সেদিনও আমি আর বাবা একসাথে সকালের নাস্তা করছিলাম এবং সেই সাথে চিঠিগুলোও পড়ছিলাম। এমন সময়ই এই চিঠিটি আমার নজরে আসে। আমি চিৎকার করে বাবাকে বলি, বাবা দেখো! ১৯৪৫ সালে অস্ট্রিয়াতে তোমার হারিয়ে যাওয়া মানিব্যাগটি কেউ একজন খুঁজে পেয়েছেন’।

চিঠিতে লেখা ছিল, ড. জোসেফ রাখোফার তার ফার্মহাউস পরিষ্কার করতে গিয়ে মানিব্যাগটি খুঁজে পেয়েছেন। ফার্মহাউসটি তিনি তার দাদার কাছ থেকে পেয়েছেন।

রাখোফারের দাদা হচ্ছেন সেই ব্যক্তি যিনি রামোস এবং তার সহযোদ্ধাদের তার বাড়িতে রাতে আশ্রয় দিয়েছিলেন যখন তারা অস্ট্রিয়ার গ্রামে গ্রামে গিয়ে বন্দী উদ্ধারের অভিযান চালাচ্ছিলেন।

মানিব্যাগে প্রচুর পারিবারিক ছবি পাওয়া গিয়েছে যেগুলোতে বাচ্চাদের ছবিও আছে যাদের বয়স কিনা এখন ৭০ বছরের বেশি। সেই সাথে তার মিলিটারি আইডি আর কিছু টাকার রসিদও পাওয়া গিয়েছে মানিব্যাগে।

এখন রামোস চায় তার ভবিষ্যৎ প্রজন্ম তার এই মানিব্যাগ, ছবি আর অন্যান্য কাগজপত্রগুলো তার স্মৃতি হিসেবে সংরক্ষণ করুক।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন