মাছ কেন চোখ খোলা রেখে ঘুমায় ?

 

অ্যাকুয়ারিয়ামের মধ্যে মাঝারি বা ছোট রঙ বেরঙের মাছগুলোকে আমরা অবিরত ছোটাছুটি করতে দেখি।তাই স্বভাবতই আমাদের মনে প্রশ্ন আসে  মাছ কী তাহলে ঘুমায় না ? মাছের কী বিশ্রামের দরকার হয় না? 

এই প্রশ্নের উত্তর হচ্ছে যে, সকল প্রাণীদের মতো মাছ ও ঘুমায় তবে মাছের ঘুম সাধারণ প্রাণীদের মতো না,যদিও মাছকে Chordata পর্বের মধ্যে ধরা হয়।মাছের ঘুমানোর পদ্ধতি একটু আলাদা।মাছ দিনে বা রাতে যে কোন সময় ঘুমায়।কিন্তু চোখ খোলা রেখে ! পাখি এবং স্তন্যপায়ী প্রাণীরা চোখ বন্ধ করে ঘুমায় কারণ এদের মস্তিষ্কে Neocortex নামক পদার্থ আছে যা ঘুমানো এবং দেহের বৈদ্যুতিক ক্রিয়া কলাপের কাজ সম্পন্ন করতে সাহায্য করে।

কিন্তু মাছের নেত্র পল্লব (Eyelid) এবং Neocortex না থাকায় মাছ চোখ খোলা রেখে ঘুমায়। মাছ ফুলকার সাহায্যে পানিতে দ্রবীভূত অক্সিজেন গ্রহণ করে ও কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করে।তাই, মাছ ঘুমানোর সময় ও ক্রমাগত চারপাশে আস্তে আস্তে সাঁতার কাটে এবং খাদ্য গ্রহণ করে যাতে মাছের দেহে অক্সিজেন সরবরাহ নিয়মিত বজায় থাকে।

অ্যাকুয়ারিয়ামের মধ্যে মাঝে মাঝে দেখা যায় গোল্ড ফিস চুপটি মেরে এক কোণায় চোখ খোলা রেখে স্থির হয়ে আছে বা আস্তে আস্তে সাঁতার কাটছে।খাবার দিলেও মাছটা খাবার গ্রহণ করছে না ! আসলে এই সময়ে গোল্ড ফিস বিশ্রামে থাকে বলে কে খাবার দিলো তার দিকে মাছটি ভ্রূক্ষেপ করে না। 

 


 

 

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন