সব মায়েরা একই

মা আমাদের সবারই প্রিয়। মা আমাদের জন্ম দেন, লালনপালন করেন, আদর দিয়ে ভরিয়ে দেন। সন্তানদের জন্য মায়ের ভালবাসার কমতি নেই। কিন্তু প্রানিজগতে সন্তানের প্রতি ভালোবাসা শুধু মানুষের মধ্যেই নয়, রয়েছে অন্যান্য সকল প্রাণীর মধ্যেই। তবে কয়েকটি প্রাণী রয়েছে যাদের সন্তান পালনের ধরণ আসলেই অসাধারণ।

লেডিবাগ
লেডিবাগ দেখতে ছোট গুবরে পোকার মত। মা লেডিবাগ পাতার নিচের দিকে আঠালো জেলির উপর ডিম পারে যাতে বাচ্চাগুলো পড়ে না যায়, আবার অন্য প্রাণীর শিকারেও পরিণত না হয়। খাওয়ার জন্য ছোট ছোট এফিড যাতে বাচ্চাদের নাগালের মধ্যেই থাকে সে ব্যাপারেও খেয়াল থাকে মায়ের।

ওরাংওটাং
বেড়ে উঠার জন্য মা ওরাংওটাং তাদের বাচ্চাদের নানাভাবে সাহায্য করে। বাচ্চারা মায়ের পিঠে চড়ে অথবা পেটে ঝুলে ঘুরে বেড়ায়। বড় হওয়ার পর ঝুলাঝুলি না করলেও মায়েদের হাত ধরে ঘুরাঘুরি করে তারা।

বিছা
জন্মের পর বিছের বাচ্চারা নিরাপদে থাকার জন্য তাদের মায়ের কাঁধে চড়ে বেড়ায়। বাচ্চারা যাতে পড়ে না যায় সেজন্য মা বিছা তার সাঁড়াশি মাটির দিকে একটু নিচু হয়ে সোজা করে রাখে। এভাবে ২০ দিন মা তাদের বাচ্চাদেরকে পিঠে নিয়ে ঘুরে বেড়ায় তাদের খোলস হওয়ার আগ পর্যন্ত। এরপর তারা নিজেরদের মত চলে যায়।

এম্পেরর পেঙ্গুইন
মা এম্পেরর পেঙ্গুইন তাদের ডিম পেড়ে সেগুলো বাবাদের দায়িত্বে রেখে যায়। নিজেরা প্রায় ৫০ মাইলে সমুদ্রভ্রমণ করে আর মাছ খায় গপগপ করে। পরিবারের কাছে ফিরে এসে সদ্যফোটা বাচ্চাদের মুখে পেট থেকে খাবার উগড়ে দেয় মা পেঙ্গুইন।

আফ্রিকান হাতি
মা হাতিরা তাদের শুঁড় দিয়ে বাচ্চাদের নিয়ন্ত্রণ করে। হাঁটার সময় বাচ্চাদের দিক ঠিক রাখে, ছোটরা পড়ে গেলে তাদের টেনে তোলে আর গোসল করার সময় তাদের গায়ে পানি ছিটিয়ে দেয় শুঁড় দিয়ে। নিজেরদের বাচ্চাদের আদর করে দেয় আর পিঠও চাপড়ে দেয় শুঁড় দিয়ে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন