রাতে জ্বলজ্বল চোখ !

তোমরা কি রাতের বেলায় বিড়ালের চোখের দিকে লক্ষ্য করেছো ? মিটিমিটি আলো জ্বলতে দেখা যায় বিড়ালের চোখে, তাই না ? হটাৎ করে রাতের বেলা বিড়ালের চোখের দিকে তাকালে ভয়ও লাগে। তোমরা কি বলতে পারবে কেন রাতের বেলায় বিড়ালের চোখ জ্বলজ্বল করে ?

একদম অন্ধকার ঘরে ছেড়ে দিলে বিড়াল কিছু দেখতে পায় না, যেমন মানুষও দেখে না। আসলে বিড়াল যেটা পারে সেটা হলো আবছা অন্ধকারে খুব ভালো দেখতে পারে। মানুষ  আবার আবছা অন্ধকারে দেখতে পারে না। তাহলে কেন সবাই বলে যে বিড়াল অন্ধকারে দেখে? এর কারণ হলো প্রায় অন্ধকারে বিড়ালের চোখ জ্বলজ্বল করে জ্বলে। মনে হয় বিড়ালের চোখ থেকে আলো বের হচ্ছে। আসলেই কি বিড়ালের চোখ থেকে আলো বের হয় ? 

বিড়ালের চোখ থেকে কোনো আলো বের হয় না। বিড়ালের চোখ রাতে বা স্বল্প আলোতে দেখার জন্য বিশেষভাবে গঠিত । বিড়ালের চোখের রেটিনার পেছনে "লুমিনাস ট্যাপেটাম" (Tapetum lucidum ) নামে এক ধরণের বিশেষ মেমব্রেন আছে । বাইরে থেকে আসা সামান্য পরিমাণ আলো টাপেটামে প্রতিফলিত হয়ে চোখের রড কোষে আঘাত করে। টাপেটাম থেকে রড কোষে প্রতিফলিত হবার সময় আলো কিছুটা বর্ধিত হয় । ফলে বিড়াল স্বল্প আলোতেও স্পষ্টভাবে দেখতে পায়। অন্ধকারে বিড়ালের চোখ জ্বলজ্বল করে এই টাপেটামে আলোর প্রতিফলনের কারণে।

বিড়ালের মুখমণ্ডলের গঠন রাতের হালকা আঁধারে ভালোভাবে দেখতে সাহায্য করে। মানুষের চোখের তুলনায় বিড়ালের চোখ দুটি মুখমণ্ডলের অনেকখানি সামনের দিকে অবস্থিত। এতে সুবিধা হলো এক চোখের দৃষ্টি অন্য চোখের দৃষ্টিক্ষেত্রের ওপর এসে পড়ে। বিড়াল এইরকম দৃষ্টি ক্ষমতাসম্পন্ন বলে সহজেই ইঁদুর ধরতে পারে। বিড়ালের চোখের আরেকটি সুবিধা হচ্ছে এদের চোখ অতিবেগুনি রশ্মির প্রতি খুব সংবেদনশীল। এ কারণে মানুষ দেখতে পায় না এমন অনেক জিনিস তারা দেখে।  

আবছা অন্ধকারে এরা নিজেরা সবকিছু দেখতে পায় বলে এদেরকে নিশাচর প্রাণী বলা হয়। অন্যান্য বহু প্রাণী আছে যাদের চোখে এই বিশেষ উপাদান লুমিনাস ট্যাপেটাম না থাকায় এদের চোখ জ্বলজ্বল করে না।

সব প্রাণীর চোখ থেকে আবার একই রঙের আলো বিচ্ছুরিত হয় না। দেখা গেছে যাদের চোখের অক্ষিপটে রক্তের পরিমাণ বেশী থাকে তাদের চোখ আগুনের মতো জ্বলে। আকার যাদের কম তাদের চোখ একটু হলদেটে দেখায়।  

       

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন