সমুদ্র আছে বৃহস্পতিতে

বৃহস্পতি গ্রহের সবচেয়ে বড় চাঁদ ‘জেনিমেড’-এর বরফের আস্তরণের নিচে সন্ধান পাওয়া গিয়েছে একটি সমুদ্রের।

সম্প্রতি মহাকাশ গবেষনা প্রতিষ্ঠান 'নাসা' খবরটি নিশ্চিত করেছে। জেনিমেডে গভীর এই সমুদ্রের উপস্থিতির কারণে সেখানে মানুষের বসবাসের সম্ভাবনা দেখা দিয়েছে।

উল্লেখ্য জেনিমেড শুধু বৃহস্পতিরই নয়, আমাদের সৌরজগতের সবচেয়ে বড় চাঁদ। এর পৃষ্ঠদেশ জুড়ে রয়েছে বরফের আস্তরণ যার নিচেই রয়েছে লবণাক্ত এক সমুদ্র।

পৃথিবীর যেকোনো সমুদ্রের চেয়ে এই সমুদ্রের গভীরতা অনেক বেশি বলে বিজ্ঞানীরা ধারণা করছেন। ১৫০ কিলোমিটার পুরু বরফের নিচে অবস্থিত এই সমুদ্রের গভীরতা ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। হাবল স্পেস টেলিস্কোপ ব্যবহার করে এই সমুদ্রের সন্ধান পেয়েছেন নাসার বিজ্ঞানীরা। জেনিমেডের ম্যাগনেটিক ফিল্ডেরও সন্ধান পেয়েছেন তারা।

টেলিস্কোপ দিয়ে বিজ্ঞানীরা জেনিমেডের বর্ণীল অরোরা (মেরুজ্যোতি) লক্ষ্য করেন। সেগুলো পৃথিবীর অরোরার সাথে সাদৃশ্যপূর্ণ। এটা থেকে চাঁদ এবং গ্রহগুলোর পৃষ্ঠের নিচে কী আছে তার একটা ধারণা পাওয়া যেতে পারে।

জেনিমেডে সাগর আছে কিনা তা নিয়ে বিজ্ঞানীরা অনেকদিন ধরেই সন্দেহ পোষণ করে আসছিলেন। ১৯৭০ সাল থেকেই তাদের মনে এই ধারণা ছিল। এখন তারা ব্যাপারটি সম্পর্কে নিশ্চিত হয়েছেন। ৫,২৬০ কিলোমিটার ব্যাসের জেনিমেড বুধ গ্রহের চাইতে কিছুটা বড়।

তবে শুধু জেনিমেডেই নয়, শনিগ্রহের চাঁদ এনসেলাদুসেও পানি থাকতে পারে বলে ধারণা করছেন অপর এক দল বিজ্ঞানী। বৃহস্পতি গ্রহের আরেক চাঁদ ইউরোপার পৃষ্ঠের নিচেও পানি থাকতে পারে। পৃথিবীর আরেক চাঁদ ক্যালিস্টোতেও নিমজ্জিত পানি থাকতে পারে, এমনটি ধারণা করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন