সাঁতারের ইতিবৃত্তঃ পর্ব ১

জীবন বাঁচানোর কৌশল কিংবা প্রতিযোগিতামূলক খেলা, দুই ক্ষেত্রেই সাঁতারের ভুমিকা অপরিসীম। সাঁতার শিখে নেয়া খুব কঠিন কিছু নয়। পানির ভয় কাটাতে পারলেই সাঁতার খেলাটা উপভোগ করা যায়। কমবেশি সাঁতার আমরা অনেকেই পারি। FINA হচ্ছে সাঁতারের আন্তর্জাতিক সংস্থা। ১৯০৮ সালে প্রতিষ্ঠিত এই সংস্থার হেডকোয়ার্টার সুইজারল্যান্ডে। বিশ্বের ২০৮ টি দেশ এই সংস্থার অন্তর্ভুক্ত।

সাঁতারের আন্তর্জাতিক যেই ইভেন্টগুলো হয় সেখানে সাঁতারের কিছু রকমফের দেখা যায়। স্বাভাবিকভাবে আমরা যেরকম সাঁতার দেখি, সেটার পাশাপাশি নতুন ধরণের কিছু স্টাইল দেখা যায়। আজ আমরা জানবো ফ্রি স্টাইল সাঁতার সম্পর্কে।  

Freestyle Swimming:

ফ্রি স্টাইল সাঁতারের প্রধান বৈশিষ্ট্য হলো, একজন সাঁতারু স্বাধীনভাবে যেকোনো স্টাইল ব্যবহার করতে পারেন। এই সাঁতারের কোনো নির্দিষ্ট পদ্ধতি বাধরাবাঁধা নেই। অন্যান্য পদ্ধতিগুলোর চেয়ে তুলনামূলক সহজে শেখা যায় এই ফ্রি স্টাইল সাঁতার। ফ্রি স্টাইল সাঁতারকে কেউ কেউ আবার Front/Forward Crawl বলেও অভিহিত করে থাকেন।

১৯০২ সালে ইংল্যান্ডে সর্বপ্রথম আন্তর্জাতিকভাবে এই সাঁতারের প্রচলন শুরু হয়। ১৯২৪ সালের অলিম্পিকে প্রথম ৫০ মিটার সুইমিং পুলে ফ্রি স্টাইল সাঁতার অনুষ্ঠিত হয়। ১৯২৪ সালের আগের তিনটি অলিম্পিকে সুইমিং পুলে না হয়ে উন্মুক্ত পানিতে ফ্রি স্টাইল সাঁতার অনুষ্ঠিত হয়েছিল। বর্তমানে আন্তর্জাতিক ইভেন্টগুলোতে ৫০, ১০০, ২০০, ৪০০, ৮০০, ১৫০০ মিটারের ফ্রি স্টাইল সাঁতারের প্রচলন রয়েছে।

সুইমিং পুলের দৈর্ঘ্য অনুযায়ী আন্তর্জাতিকভাবে সাঁতারের দুইটি কোর্স রয়েছে। যখন সুইমিং পুলের দৈর্ঘ্য ৫০ মিটার হয় তখন সাঁতারের প্রতিযোগিতা Long Course ও সুইমিং পুলের দৈর্ঘ্য ২৫ মিটার হলে সাঁতারের প্রতিযোগিতা Short Course এর অন্তর্গত হয়।

এখন পর্যন্ত Long Course এ ৫০ ও ১০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারের বিশ্ব রেকর্ড ব্রাজিলের সাঁতারু Cesar Cielo এর দখলে। ৫০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে এই ব্রাজিলিয়ান ২০.৯১ সেকেন্ড সময় নেন ও ১০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে সময় নেন ৪৬.৯১ সেকেন্ড। ২০০ ও ৪০০ মিটার ফ্রি স্টাইল সাঁতারের বিশ্ব রেকর্ড জার্মানির সাঁতারু Paul Biedermann এর দখলে। ২০০ মিটার সাঁতারে ২৯ বছর বয়সী জার্মান সাঁতারু সময় নেন ২ মিনিট ৪২ সেকেন্ড আর ৪০০ মিটারে সময় নেন ৩ মিনিট ৪০ সেকেন্ড।   

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন