সাইবার নিরাপত্তায় নয়া আইন

সাইবার নিরাপত্তা আরও জোরদার করার জন্য নতুন আইন তৈরির ব্যাপারে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। এখন থেকে স্বাস্থ্য, শক্তি, অর্থনীতি এবং পরিবহনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে কোন ধরণের সাইবার আক্রমণ হলে তা দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে হবে।

গুরুত্বপূর্ণ সরকারি দপ্তর এবং বড় বড় প্রতিষ্ঠানগুলোর উপর সাইবার হামলা হলে তা অতিসত্বর জানাতে হবে এবং এটা বাধ্যতামূলক। এই নিয়ম না মানলে তার জন্য শাস্তির বিধান রাখা হয়েছে।

অনেক প্রতিষ্ঠানই আছে যারা সাইবার হামলার শিকার হলেও তা কর্তৃপক্ষকে জানায় না যার ফলে অন্যদেরও নিরাপত্তার ঝুঁকিতে থাকতে হয়। মূলত ইন্টারনেটে সবার নিরাপত্তা নিশ্চিত করতেই নতুন এই আইন চালু করা হচ্ছে।

জুলাই মাসে জার্মানিতে আইন পাশ হয়, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে অবশ্যই উচ্চ সাইবার নিরাপত্তা ব্যবস্থা থাকতে হবে নতুবা ১ লাখ ইউরো জরিমানা গুনতে হবে।

ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল কমিশনার গুন্থার ওটিঞ্জার বলেন, ‘ইউরোপের সাইরবার নিরাপত্তা নিশ্চিত করতে এই চুক্তি একটি বড় পদক্ষেপ। আমাদের উপর সাইবার হামলা হবে আর আমরা বসে থাকবো তা হবে না’।

এই নিরাপত্তা চুক্তির ফলে গুগল, অ্যামাজন, ইবে এবং সিসকোর মত প্রতিষ্ঠানগুলোকে তাদের ওপর হামলা হলে তা রিপোর্ট করতে হবে। তবে ফেসবুকের মত সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ছোটখাটো ডিজিটাল প্রতিষ্ঠানগুলোর রিপোর্ট করা বাধ্যতামূলক নয়।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন