সাগরতলে নয়া শহর!

মাটির ওপরে কতোভাবেই না ঘরবাড়ি বানিয়ে বাস করে মানুষ। কিন্তু জাপানিরা এবার নতুন একটি শহর তৈরির পরিকল্পনা করেছে। শহরটির বিশেষত্ব হচ্ছে পুরো শহরটিই গড়ে তােলা হবে সাগরতলে। পানির নিচের এই শহর বানানোর একটি নকশাও ইতিমধ্যে তৈরি হয়ে গেছে।

সিমিজু কর্পোরেশন নামে জাপানের একটি আর্কিটেকচার ফার্ম পৃথিবীর প্রথম সাগরতলের শহরের পর্দা উন্মোচন করেছে। ২০৩৫ সালে বাস্তবায়িত হতে পারে এ শহরের পরিকল্পনাটি।

বিশাল গোলাকৃতির এ শহরটি ৪টি ফুটবল মাঠের সমান দীর্ঘ হবে (৫০০ মিটার)। গোলাকার শহরের নিচে একটি সর্পিলাকার টানেল যুক্ত থাকবে।

এটি পানির ২ মাইল গভীর থেকে বিদ্যুৎ এবং শক্তি সংগ্রহ করবে। শহরটিতে থাকবে ব্যবসা করার এবং হোটেল চালানোর সুবিধা। সেই সাথে থাকবে ৫ হাজার মানুষের বসবাসের ব্যবস্থা। কার্বন-ডাই-অক্সাইড রিসাইকেল করে ব্যবহারের ব্যবস্থা থাকবে।

জীবন ধারণের সকল উপাদানই এখানে থাকবে বলে ধারণা করা হচ্ছে। জাপানের উপকূলেই নির্মিত হবে এ শহর। এই শহরের নাম দেয়া হয়েছে ‘ব্লু গার্ডেন’।

কিন্তু কেন এ ধরণের শহর নির্মাণের পরিকল্পনা করছেন তারা এরকম একটি প্রশ্নের উত্তরে সিমিজু কর্পোরেশনের কর্তাব্যক্তিরা জানিয়েছে, ‘সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে বেশ কয়েকটি দেশ পানিতে তলিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। মূলত তাদের জন্যই এ শহর। এছাড়াও সাগরের নিচের বিশাল জায়গার সদ্ব্যবহার করাটাও একটি অন্যতম কারণ’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন