হন্ডুরাসে ‘হারানো শহর’

হন্ডুরাসের গভীর জঙ্গলে অভিযান চালিয়ে একদল গবেষক সেখানে হারিয়ে যাওয়া এক শহরের সন্ধান পেয়েছেন। সম্পূর্ণ অজানা এই শহরটি সম্পর্কে এর আগে কোন তথ্যই পাওয়া যায়নি। কোন চার্টেও এর উল্লেখ ছিল না।

তবে বহুবছর ধরেই একটা গুজব ছিল যে এই জঙ্গলে ‘হোয়াইট সিটি’ নামে একটি স্থান রয়েছে যার কথা পাওয়া গিয়েছে ‘সিটি অফ মাঙ্কি গড’-এর কিংবদন্তীতে। ১৯২০ সালের দিক থেকে এই রহস্যময় ‘সাদা শহর’ বা ‘শিওদাদ ব্লাঙ্কা’র নাম প্রথম শোনা যায় একদল দুঃসাহসী অভিযাত্রীর মুখে। আর এর সূত্র ধরেই এই গহীন জঙ্গলে অভিযান চালায় তারা।

কিন্তু দুর্গম এ জঙ্গলে অভিযান চালিয়ে প্রাণ নিয়ে ফিরে আসাটা সত্যিই খুব দুঃসাধ্য ছিল। তবে ন্যাশনাল জিওগ্রাফিক জানায়, আমেরিকান আর হন্ডুরানদের সমন্বয়ে গঠিত এই অভিযাত্রী দলের সবাই বেঁচে ফিরতে সক্ষম হয়েছে।

প্রত্নতত্ত্ববিদেরা জানান, প্রায় হাজারখানের বছর আগে এই শহর অনেক জৌলুসপূর্ণ ছিল। কিন্তু কোন এক অজানা কারণে এই শহরটি পরিত্যক্ত হয়ে পড়ে। প্রচুর পরিমাণ পাথরের ভাস্কর্য এখানে পাওয়া গিয়েছে যেগুলোর ওপর সে সময়ের পর থেকে কোন হাতের স্পর্শ পড়েনি।

জায়গাটিতে পাওয়া নিদর্শনগুলো সম্পর্কে তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। তবে সেখানে কোন গবেষণা বা খননকার্য এখনও পরিচালনা করা হয়নি। নিদর্শনগুলো যাতে চুরি বা লুট হয়ে না যায় সেজন্য জায়গাটির অবস্থান সম্পর্কেও কোন তথ্য দেয়া হয়নি।

ন্যাশনাল জিওগ্রাফিক জানায়, প্রত্নতত্ত্ববিদেরা এখন আর কোন হারানো শহরের গুজবে কান দেন না। তবে মাঝে মাঝে যে কিছু গুজব আসলেই সত্যি হয়ে আসে আর অনেক অজানা কিছু বের করে নিয়ে আসে এটা তারই প্রমাণ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন