৩৩০টি তিমির করুণ মৃত্যু

মাস কয়েক আগে দক্ষিণ আমেরিকার পাতাগোনিয়ায় ২০টি ‘সেই হোয়েল’ প্রজাতির তিমিকে মৃতপ্রায় অবস্থায় উদ্ধার করা হয়। এবার চিলির দক্ষিনাঞ্চলে এরচেয়ে ভয়াবহ ঘটনা ঘটেছে। ৩৩০টি তিমির মৃতদেহ পাওয়া গিয়েছে একই জায়গায়। এই প্রজাতির প্রাণীর ক্ষেত্রে সম্ভবত এটাই সবচেয়ে বড় দুর্যোগ।

একসাথে এতো তিমির মৃত্যুর ঘটনায় বিজ্ঞানীরা বিস্মিত। মৃত তিমিগুলো গণনা করার সময় সেখানে উপস্থিত ছিলেন হুনেই রিসার্চ সেন্টারের পরিচালক ভ্রেনি হুসারমেন। তিনি বলেন, ‘এটা একটা অবিশ্বাস্য দৃশ্য ছিল। এরকম কিছু আমি আগে কখনো দেখিনি’।

এখনো পর্যন্ত তিমিগুলো মারা যাওয়ার কোন কারণ খুঁজে পাওয়া সম্ভব হয়নি।

এর আগে এপ্রিল মাসে এর কাছাকাছি জায়গা পাতাগোনিয়ায় একই প্রজাতির ২০টি তিমি প্রায় মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল। এরপরপরই আশেপাশের বিভিন্ন জায়গায় উদ্ধারকাজ শুরু করে ভ্রেনি এবং তার সহকর্মীরা। কয়েকদিন আগে দেখতে পায় এই ঘটনা।

ভ্রেনি জানান, এরকম মৃত তিমি আরও থাকতে পারে এই অঞ্চলে। কিন্তু খুব দুর্গম বলে আমরা এখনো সব জায়গা খুঁজে দেখতে পারিনি। কোন এক অজানা কারণে মারা যাচ্ছে এই তিমিরা। কিন্তু সব তিমি একই কারণে মারা গিয়েছে বলেই বোঝা যাচ্ছে।

কোন মৃত তিমির দেহেই আঘাতের কোন চিহ্ন পাওয়া যায়নি। তাই এটার পেছনে মানুষের হাত আছে বলে মনে করছেন না চিলির কর্তৃপক্ষ। তবে শীঘ্রই ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনে এই বিষয়ে বিস্তারিত গবেষণা প্রকাশ করা হবে বলে জানান ভ্রেনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন