আরও ২৩ শিক্ষার্থী পেলো স্পেলিং বি’র গোল্ডেন টিকিট

2000

চলতি সপ্তাহের মঙ্গল ও বুধবার রাজধানীর ৫টি ও চট্টগ্রামের ১টি স্কুলে অনুষ্ঠিত হয়েছে দেশের অন্যতম জনপ্রিয় টেলিভিশন শো ‘স্পেলিং বি’ এর ৫ম সিজন ‘ড্যান কেক স্পেলিং বি’ এর স্কুল ক্যাম্পেইন। প্রথমদিন হীড ইন্টারন‌্যাশনাল স্কুল ও সেইন্ট জোসেফ উচ্চ মাধ‌্যমিক বিদ‌্যালয়ে এবং দ্বিতীয়দিন বিএন স্কুল ঢাকা, সামারফিল্ড ইন্টার‌ন‌্যাশনাল স্কুল, সানিডেল স্কুল ও বিএএফ শাহীন কলেজ চট্টগ্রামে আয়োজিত প্রতিযোগিতার মাধ‌্যমে মোট ২৩ জন শিক্ষার্থী ডিভিশনাল রাউন্ডে অংশগ্রহণ করার জন‌্য গোল্ডেন টিকিট জিতে নেয়।

হীড ইন্টারন‌্যাশনাল স্কুলে আয়োজিত প্রতিযোগিতায় স্কুল কর্তৃপক্ষ কর্তৃক নির্বাচিত শিক্ষার্থীরা অংশ নেয়। সেখান থেকে সরাসরি প্রতিযোগিতার মাধ‌্যমে ৪ জনকে ডিভিশনাল রাউন্ডের জন‌্য নির্বাচিত করা হয়। গোল্ডেন টিকিট বিজয়ী এই ৪ জন হলো- নবম শ্রেণির রাপায়েল চাকমা, সপ্তম শ্রেণির নাফিসা বোরহান, নাফিসা হক এবং অষ্টম শ্রেণির পারিজা ইসলাম।

সেইন্ট জোসেফ উচ্চ মাধ‌্যমিক বিদ‌্যালয়ে আয়োজিত ক্যাম্পেইনে স্কুল কর্তৃপক্ষ কর্তৃক নির্বাচিত ৪৫ জন স্পেলার এই আয়োজনে অংশ নেয়। সেখান থেকে প্রতিযোগিতার মাধ্যমে ৩ জনকে ডিভিশনাল রাউন্ডের জন্য গোল্ডেন টিকেট প্রদান করা হয়। নির্বাচিতরা হলো- দশম শ্রেণির আহনাফ জামিল, সপ্তম শ্রেণির রাফসান ইসলাম এবং ষষ্ঠ শ্রেণির সোহেল নূর আহমেদ।

এছাড়া বুধবার বিএন স্কুল ঢাকায় আয়োজিত প্রতিযোগিতায় ৪ জনকে বিভাগীয় পর্যায়ের জন‌্য গোল্ডেন টিকিট প্রদান করা হয়। নির্বাচিতরা হলো- দশম শ্রেণির মো. জুনাইদ আহমেদ, খাদিজা আখতার রূপা, মো. মোহাইমিনুল মুক্তাদির আকিব ও মো. রিফাত রহমান।

সামারফিল্ড ইন্টার‌ন‌্যাশনাল স্কুলে আয়োজিত ক্যাম্পেইনে স্কুল কর্তৃপক্ষ কর্তৃক নির্বাচিত ৩৬ জন স্পেলার এই আয়োজনে অংশ নেয়। সেখান থেকে প্রতিযোগিতার মাধ্যমে ৩ জনকে ডিভিশনাল রাউন্ডের জন্য গোল্ডেন টিকেট প্রদান করা হয়। নির্বাচিতরা হলো- সপ্তম শ্রেণির আরিয়ান তাহমিন রহমান, নবম শ্রেণির নুজহাত নাওয়ার ও সানন্দা রহমান।

এছাড়া সানিডেল স্কুলে আয়োজিত ক্যাম্পেইনে স্কুল কর্তৃপক্ষ কর্তৃক নির্বাচিতদের মধ‌্যে প্রতিযোগিতার মাধ্যমে ৪ জনকে ডিভিশনাল রাউন্ডের জন্য গোল্ডেন টিকেট প্রদান করা হয়। নির্বাচিতরা হলো- নবম শ্রেণির সুমেহরা সামীন, সপ্তম শ্রেণির রাফিয়া আহমেদ, মো. সাদাব সাকিল এবং ষষ্ঠ শ্রেণির কাজী জারিফ রহমান।

চট্টগ্রামের বিএএফ শাহীন কলেজে আয়োজিত প্রতিযোগিতায় ৩০ জন শিক্ষার্থী অংশ নেয়। সেখান থেকে ৫ জনকে ডিভিশনাল রাউন্ডের জন‌্য নির্বাচিত করা হয়। বিজয়ীরা হলো- দশম শ্রেণির তানজিয়া তাসরিফ, রাফিকা খাতুন, অষ্টম শ্রেণির শাহরিয়ার নাইফ, ষষ্ঠ শ্রেণির রাজ খান ও নবম শ্রেণির আসিফ করিম।

শিক্ষার্থীদের বানান প্রতিযোগিতার এই আয়োজনটির স্কুল ক্যাম্পেইনের পাশাপাশি চলছে অনলাইন রাউন্ড। আগামী ১৫ মার্চ পর্যন্ত এই অনলাইন রাউন্ড চলবে। স্কুল ক্যাম্পেইনের বিজয়ীদের পাশাপাশি অনলাইন রাউন্ড থেকেও নির্বাচিতরা অংশ নেবে ডিভিশনাল রাউন্ডে।

এবছর “ড্যান কেক স্পেলিং বি – এনলাইটেনড বাই দ্য ডেইলি স্টার, ব্রট টু ইউ বাই চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকম” শীর্ষক প্রতিযোগিতার প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকছে ড্যান কেক।

প্রতিবারের মত এবারও অনুষ্ঠানের মূল আয়োজক চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকম, সহযোগিতায় রয়েছে দ্য ডেইলি স্টার, সম্প্রচার অংশীদার চ্যানেল আই ও সহযোগি অংশীদার হিসেবে থাকছে ক্লাসটিউন। প্রতিযোগিতাটি সারা দেশব্যাপী অনুষ্ঠিত হবে। বাংলা এবং ইংরেজি উভয় মাধ্যমের ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

প্রতিযোগিতাটি অনলাইন রাউন্ড, ডিভিশনাল রাউন্ড এবং টেলিভিশন রাউন্ড এই তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। অনলাইন রাউন্ডে শিক্ষার্থীদের www.champs21.com এ নিবন্ধন করে অথবা গুগল প্লে স্টোর ( http://bit.ly/spellchamps ) থেকে স্পেল চ্যাম্পস অ্যাপস ডাউনলোড করে গেমটি খেলতে পারবে। ১০ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত গেমটি খেলা যাবে। অনলাইন রাউন্ড থেকে ডিভিশনাল রাউন্ডের জন্য নির্বাচিত করা হবে। সেখান থেকে দেশসেরা ৯৬ জন স্পেলার অংশ নেবে টেলিভিশন রাউন্ডে।

প্রতিযোগিতার বিজয়ী চ্যাম্পিয়ন ট্রফির পাশাপাশি ৫ লাখ টাকার শিক্ষাবীমা ও একজন অভিভাবকসহ স্পেলিং বি’র পীঠস্থান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ঘুরে আসার সুযোগ পাবে।

বিগত আসরগুলোতে প্রায় তিন হাজার স্কুলের ১২ লাখের অধিক শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো। আয়োজকরা প্রত্যাশা করছেন, এবছর অংশগ্রহণকারীর সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যাবে।

টেলিভিশন রাউন্ডটি সম্প্রচার করবে দেশের অন্যতম জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আই। প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে দেশের প্রথম ই-লার্নি পোর্টাল www.champs21.com থেকে।

ওয়েবসাইট লিংক: www.champs21.com
স্পেল চ্যাম্পস অ্যাপ লিংক: bit.ly/spellchamps
স্পেলাটো লিংক: bit.ly/spellato