দেশের ২২টি স্কুলে নিরাপদ ইন্টারনেট ক্যাম্পেইন অনুষ্ঠিত

92
খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

দেশের অন্তত ২২টি স্কুলে নিরাপদ ইন্টারনেট বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। যাতে প্রায় ৩০ হাজার শিক্ষার্থীসহ শিক্ষক ও অভিভাবক অংশগ্রহণ করেছেন। ইন্টারনেটে কীভাবে নিরাপদ থাকা যায় সে বিষয়ে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে সচেতনতা তৈরিতে দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে এই ক্যাম্পেইন।

গ্রামীণফোন, টেলিনর ও ইউনিসেফের যৌথ আয়োজনে ক্যাম্পেইনটি বাস্তবায়ন করছে চ্যাম্পসটোয়েন্টিওয়ান ডটকম। এরই অংশ হিসেবে গত ৩ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত ২২টি স্কুলে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

Safe Internet

ঢাকার সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, স্কলাস্টিকা, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, অ্যাকাডেমিয়া, শেরে বাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বিসিএসআইএর হাই স্কুল, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

পাইওনিয়ার মাধ্যমিক বালিকা বিদ্যালয়

চট্টগ্রামের নিরাপদ ইন্টারনেট ক্যাম্পেইন অনুষ্ঠিত হওয়া স্কুলগুলো হলো- চট্টগ্রাম কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল, চট্টগ্রাম সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, নাসিরাবাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও হাজী মোহাম্মদ মহসিন উচ্চ বিদ্যালয়।

রাজশাহীতে রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রিভারভিউ কালেক্টরেট স্কুল, বহুমুখী বালিকা বিদ্যালয় ও মডেল স্কুল অ্যান্ড কলেজে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

এছাড়া খুলনায় সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয়, খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল, পাইওনিয়ার বালিকা উচ্চ বিদ্যালয়, খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও দৌলতপুর সরকারি মুহসিন উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

একাধিক সেশনে অনুষ্ঠিত এই ক্যাম্পেইনে শিক্ষার্থীদেরকে কীভাবে নিরাপদে ইন্টারনেট ব্যবহার করা যায় সে বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। ইন্টারনেটকে কীভাবে পড়ালেখা, যোগাযোগসহ দৈনন্দিন বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে কী করা উচিত ও কী করা উচিত নয়, কীভাবে নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা যায়, সাইবার বুলিং থেকে রক্ষা ও সাইবার বুলিংয়ের শিকার হলে কী করণীয় এসব বিষয়ে বিষদভাবে আলোচনা করা হয়। এ বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের করণীয় ও বর্জণীয় বিষয় নিয়ে আলাদা লিফলেটও বিতরণ করা হয়।

DRMC
ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ

পাশাপাশি অনলাইন নিরাপত্তা সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কিংবা সাইবার অপরাধের শিকার হলে চাইল্ড হেল্পলাইন নাম্বার ১০৯৮ এ কল করার বিষয়েও শিশুদেরকে অবহিত করা হয়।