নির্বিঘ্ন ঘুমের জন্য জুকারবার্গের ‘স্লিপ বক্স’

zuck sleep box

মার্ক জুকারবার্গ সবসময় ফেসবুক এবং সোশ্যাল নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকবেন এটা আশা করাই যায়। কিন্তু এটা ভুললে চলবে না তিনি একজন ইঞ্জিনিয়ার। আর তিনি তারা মেধা দিয়ে রাতে স্ত্রীর ভালো ঘুমের জন্য তৈরি করেছেন একটি ‘স্লিপ বক্স’ বা ঘুমের বাক্স।

ইনস্টাগ্রামে এক পোস্টে মার্ক জুকারবার্গ কীভাবে সাম্প্রতিক সময়গুলো একটি লাইট-ইমিটিং উডেন বক্স তৈরির জন্য ব্যয় করেছেন সেটি বর্ণনা করেছেন। তবে কী কারণে এই অপ্রচলিত জিনিষটি তৈরি করেছেন তা জানলে অবাকই হতে হবে।

ClassTune

তাঁর স্ত্রী প্রিসিলা এটা জানেন যে তাঁদের সন্তানেরা সাধারণত প্রতিদিন সকাল ৬টা থেকে ৭টার মধ্যে ঘুম থেকে উঠে। আর সে কারণে রাতে ঘুম থেকে উঠে মোবাইল নিয়ে সময় চেক করেন। এভাবে কখন উঠতে হবে সেটি বুঝতে পারার জন্য বারবার মোবাইল চেক করা লাগে। ঘুম থেকে উঠার এই দু:শ্চিতার কারণে তিনি ঠিকভাবে ঘুমাতেও পারেন না।

স্ত্রীর এই পরিস্থিতি দেখে মার্ক জুকারবার্গ একটি নতুন ডিভাইস তৈরির পরিকল্পনা করেন। এটি এমন একটি ডিভাইস যেটি কখন ঘুম থেকে উঠতে হবে সেটি জানাবে, কিন্তু অন্যসময় বিরক্তির কারণ হবে না।

এটি একটি সাধারণ কাঠের বাক্স, যেখানে উপরের দিক থেকে নিচের দিকে ফেরানো এমিটিং লাইট ব্যবহার করা হয়েছে। এই লাইট শুধুমাত্র সকাল ৬টা থেকে ৭টার মধ্যে জ্বলবে। যদি প্রিসিলা ঘুম থেকে উঠেন এবং দেখেন যে লাইন জ্বলেনি তাহলে বুঝতে পারবেন তার উঠার সময় হয়নি। আর লাইট জ্বললে বুঝতে পারবেন যে তার উঠার সময় হয়েছে।

এরফলে প্রিসিলাকে বারবার ফোন দেখা লাগে না, যেটাতে অনেক উজ্জ্বল আলো থাকে। ফলে ঘুমের সমস্যা হয় না। অপরদিকে অধিক ঘুম থেকে রেহাই পাওয়ারও উপায় রয়েছে। একটি অ্যালার্ম সেট করে রাখলেই যখন সাতটা বাঁজবে তখন এটি অ্যালার্ম বেজে উঠবে।

ইতিমধ্যেই আলোচনা উঠেছে, এটি কি তাহলে জুকারবার্গের পরবর্তী কোনো পণ্য হতে যাচ্ছে? এখন সময়ই বলে দেবে কী ঘটবে স্লিপ বক্সের।