T20 বিশ্বকাপের ভেন্যু সমাচার (পর্ব-২)

ICC-T20-World-Cup
ছবি : সংগৃহীত

২০১৬ সালের T20 বিশ্বকাপ এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারতে। মোট ৮টি ভেন্যুতে আয়োজন করা হচ্ছে সবগুলো খেলা। সেসব স্টেডিয়াম নিয়েই আমাদের এই ভেন্যু সমাচার। আজকের পর্বে থাকছে কোলকাতা ও মোহালি।

 

ClassTune

কোলকাতা

ধারণক্ষমতাঃ ৬৬ হাজার

ক্রিকেট বিশ্বের এক উল্লেখযোগ্য এবং ঐতিহাসিক স্টেডিয়াম কোলকাতার ইডেন গার্ডেন। এটি ভারতের বৃহত্তম এবং পৃথিবীর ২য় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম (অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের পরেই)।

১৮৬৪ সালে প্রতিষ্ঠিত হবার পর এই স্টেডিয়ামে ক্রিকেট ইতিহাসের অবিস্মরণীয় বহু ম্যাচের জন্ম হয়েছে। ২০১৪ সালে এই স্টেডিয়ামে ভারতের রোহিত শর্মা ১৭৩ বলে ২৬৪ রানের ইনিংস খেলেন যা এখন পর্যন্ত একদিনের আন্তর্জাতিক ম্যাচে ব্যক্তিগত সর্বোচ্চ রান। ওয়ার্ল্ড কাপের ফাইনালসহ বহু গুরুত্বপূর্ণ ম্যাচ আয়োজিত হয়েছে এখানে।

এবছর T20 বিশ্বকাপের ৪টি খেলার আয়োজন করা হচ্ছে ইডেন গার্ডেনে। ১৬ মার্চ পাকিস্তান বনাম গ্রুপ-এ বিজয়ী, ১৭ মার্চ শ্রীলংকা বনাম গ্রুপ-বি বিজয়ী, ২৬ মার্চ নিউজিল্যান্ড বনাম গ্রুপ-এ বিজয়ী এবং ৩ এপ্রিল ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে এখানে।

মোহালি

ধারণক্ষমতাঃ ২৬ হাজার

মোহালিতে অবস্থিত পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশান স্টেডিয়াম। দর্শকদের জন্য আধুনিক সুযোগসুবিধা এবং সবুজ পিচ ও আউটফিল্ডের জন্য খ্যাতি আছে এই স্টেডিয়ামের। ১৯৯৬ এবং ২০১১ সালে সেমিফাইনালের দুটি গুরুত্বপূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল এখানে।

পাকিস্তান এখানে দুটি ম্যাচ খেলবে ২০১৬ T20 বিশ্বকাপে। ২২ মার্চ নিউজিল্যান্ড এবং ২৫ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২৭ মার্চ অস্ট্রেলিয়া বনাম ইন্ডিয়ার ম্যাচটিও এখানে অনুষ্ঠিত হবে।