এক নজরে বঙ্গবন্ধু গোল্ড কাপ ২০১৫

1922

শুরু হয়েছে বঙ্গবন্ধু গোল্ড কাপ। গত ২৯ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই মালয়েশিয়ার কাছে ১-০ গোলের ব্যবধানে হেরে যায় স্বাগতিক বাংলাদেশ। ম্যাচের ৫১ মিনিটে করা গোলের ওপর ভর করেই শেষ পর্যন্ত জয় তুলে নেয় মালয়েশিয়ানরা।

বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ১৯৯৬ সালে প্রথম আয়োজন করা হয় এই গোল্ড কাপের। ১৯৯৯ সালে দ্বিতীয়বার। এরপর নানা জটিলতার কারনে হয়নি বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুনামেন্ট।

প্রায় ১৫ বছর দীর্ঘ বিরতির পর অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে সিলেট জেলা স্টেডিয়ামে বাংলাদেশ-মালয়েশিয়ার ম্যাচের মধ্য দিয়ে শুরু হল বঙ্গবন্ধু গোল্ডকাপ আর্ন্তজাতিক ফুটবল টুর্নামেন্টের ৩য় আসর।

গ্রুপ পর্বে ছয়টি দল দুই গ্রুপ বিভক্ত হয়ে খেলবে। এ’ গ্রুপে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আছে মালয়েশিয়া ও শ্রীলংকা। অন্যদিকে ‘বি’ গ্রুপে রয়েছে বাহরাইন, থাইল্যান্ড ও সিঙ্গাপুর। ২৯শে জানুয়ারি- ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এবারের আসর।

প্রত্যেক গ্রুপে তিনটি দল একে-অপরের সাথে একবার খেলবে। উভয় গ্রুপে সর্বমোট তিনটি করে মোট ছয়টি খেলা রাউন্ড-রবিন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। বিজয়ী দল তিন পয়েন্ট, ড্র হলে এক পয়েন্ট পাবে এবং পরাজিত হলে কোন পয়েন্ট লাভ করবে না।

গ্রুপের শীর্ষস্থানীয় দুই দল সেমি-ফাইনালে উত্তীর্ণ হবে ও বিজয়ী দুই দল ফাইনাল খেলবে। সিলেট স্টেডিয়ামে গ্রুপ পর্বের তিনটি ও একটি সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। বাকি তিন গ্রুপ ম্যাচ, একটি সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

এবারে বঙ্গবন্ধু গোল্ডকাপের বাজেট ৬ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৫ কোটি। রাজনৈতিক অস্থিরতার কারণে ঢাকা-সিলেট যাতায়তে ব্যবহার করা হবে চাটার্ড বিমান। কাতার, ইরান, চীনা তাইপে থেকে তিনজন করে রেফারীর খরচ হবে ৩০-৩৫ লাখ টাকা।

চ্যানেল নাইনের আন্তর্জাতিক সম্প্রচারের মাধ্যমে বিশ্বের অন্তত ১০০টি দেশে সরাসরি দেখা যাচ্ছে বঙ্গবন্ধু গোল্ড কাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট।  কয়েকদিন আগে ফিফা কর্তৃক এ ফুটবল প্রতিযোগিতা অনুমোদন লাভ করে।

এইদিকে ৯ জানুয়ারি থেকে ২য় মেয়াদে বঙ্গবন্ধু গোল্ড কাপের জন্য আবার বাংলাদেশ জাতীয় ফুটবলের দলের কোচ নিযুক্ত হয়েছেন লুডভিক ডি ক্রুইফ। ৮ ফেব্রুয়ারি ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফাইনালের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এই আসরের।