খাবারের অপচয়

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক পত্রিকা ‘দ্য নিউইয়র্ক টাইমস’ পৃথিবীতে প্রতিদিন উৎপাদিত আবর্জনা নিয়ে একটি জরিপ চালিয়েছে। এ জরিপের মাধ্যমে পাওয়া গেছে বিস্ময়কর সব তথ্য:

· পৃথিবীতে যত খাবার উৎপাদিত হয় তার এক-তৃতীয়াংশ খাওয়া হয় না বরং নষ্ট হয়। এসব আবর্জনা প্রক্রিয়াকরণ করতে প্রতিবছর ৪০০ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়।

ClassTune

· ভোক্তা এবং বিক্রেতাদের দ্বারা শুধুমাত্র উন্নত দেশগুলোতে যে পরিমাণ খাবার বিনষ্ট হয় তা যদি সঠিকভাবে বিতরণ করা হতো তাহলে পৃথিবীর ৮৭০ মিলিয়ন অভুক্ত মানুষকে সহজেই খাওয়ানো সম্ভব হতো।

· ফেলে দেয়া খাবারের সিংহভাগই জমি ভরাটের কাজে ব্যবহৃত হয়। এসব খাবার পঁচে ক্ষতিকর গ্রিনহাউস মিথেন গ্যাস উৎপন্ন করে। এই গ্যাস বৈশ্বিক উষ্ণতার জন্য দায়ী নিঃসৃত মোট গ্যাসের শতকরা ৭ ভাগ।

· জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার দেয়া হিসেব অনুযায়ী, চীন এবং যুক্তরাষ্ট্রের মত বৃহৎ অর্থনীতির দেশগুলোর মানুষের সৃষ্ট বর্জ্য গ্রিনহাউস গ্যাস 'মিথেন' নিঃসরণের জন্য দায়ীদের তালিকায় তৃতীয়।

· ২০৩০ সাল নাগাদ আবর্জনা প্রক্রিয়াকরণের পেছনে ব্যয় গিয়ে দাঁড়াবে ৬০০ বিলিয়ন মার্কিন ডলার যা কিনা বর্তমান খরচের প্রায় দ্বিগুণ। এই ক্ষতি কমাতে খাবার অপচয় করার মানসিকতা পরিবর্তন করতে হবে।

· খাদ্য অপচয় যদি ২০ থেকে ৫০ শতাংশ হ্রাস করা যায় তাহলে প্রতিবছর ১২০ বিলিয়ন থেকে ৩০০ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত অর্থ বাঁচানো সম্ভব।