জাতীয় সিএসআর নীতি হচ্ছে বাংলাদেশে

‘শিশুদের জন্য ব্যবসায় সামাজিক দায়বদ্ধতা নীতি’ প্রণয়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের প্রথম দেশ হতে যাচ্ছে। সেভ দ্য চিলড্রেনের কারিগরি সহায়তায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ইতোমধ্যে এ নীতির খসড়া প্রস্তুত করেছে।

আজ বৃহস্পতিবার (ফেব্রুয়ারি ১৯) ঢাকার আমারি হোটেলে এই বিষয়ক এক সেমিনারে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক জানান, নীতির পর শিশুদের জন্য জাতীয় সিএসআর সম্পর্কিত একটি আইনও করবে সরকার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, রাতারাতি বাংলাদেশ থেকে শিশুশ্রম দূর করা যাবে না। এর জন্য নাগরিকদের সচেতন হতে হবে এবং সকল অংশীজনের একসঙ্গে কাজ করতে হবে বলে তিনি মনে করেন।

খসড়া নীতিকে একটি চূড়ান্ত খসড়ায় রূপদানের লক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সেভ দ্য চিলড্রেন এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে জানানো হয়, এ নীতির প্রধান উদ্দেশ্যগুলো হলো শিশু-কিশোরদের সার্বিক কল্যাণ নিশ্চিত করা, তাদের দীর্ঘমেয়াদী ও টেকসই উন্নয়নের জন্য সামাজিক দায়বদ্ধতাকে উৎ্সাহিত করা, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক উভয় ক্ষেত্রে শিশু-কিশোরদের জন্য একই মানের সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম বাস্তবায়ন করা, এবং বর্তমানে ভিন্নভিন্নভাবে চলমান সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম সমন্বিত করা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার।  স্বাগত বক্তব্য দেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. ফাইজুর রহমান।

অনুষ্ঠানটি সঞ্চালন করেন সিএসআর সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহামিন এস জামান। সেভ দ্য চিলড্রেনের এডুকেশন ফর ইয়ুথ এমপাওয়ারমেন্ট প্রকল্পের পরিচালক শাহিদা বেগম অনুষ্ঠানে ‘শিশুদের জন্য জাতীয় ব্যবসায় সামাজিক দায়বদ্ধতা নীতির’ খসড়া উপস্থাপন করেন।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মাইকেল ম্যাকগ্রাথ, ইউরোপীয় ইউনিয়নের মানব ও সামাজিক উন্নয়ন বিভাগের শিক্ষা উপদেষ্টা লায়লা বাকি, বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন এমরানুল হক চৌধুরী, ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি ফর ওয়ার্কার্স এডুকেশন (এনসিসিডাব্লিউই) সদস্য সচিব মো. মজিবুর রহমান ভুইয়া, বাংলাদেশ এমপ্লায়ার ফেডারেশনের ভাইস-প্রেসিডেন্ট সাবরিনা ইসলাম এবং গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন