দিনটি ধন্যবাদ জানানোর জন্য

ঘটনাটি ১৬২০ সালের। ‘মে ফ্লাওয়ার’ নামক ১০৮ টন ওজনবাহী একটি জাহাজে চড়ে ১০২ জন নানা ধর্মের মানুষ ইংল্যান্ড ছেড়ে বের হয়েছেন নতুন আশ্রয়ের সন্ধানে। উদ্দেশ্য, স্বাধীনভাবে ধর্ম চর্চা করা।

কয়েকমাস পর তারা এসে থামেন  যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে। যাত্রীদের অনেকেই অর্ধাহারে ও শীতের প্রকোপে অসুস্থ ও দুর্বল হয়ে পড়েছেন। তাদের মধ্যে যারা সুস্থ ছিলেন তারা জাহাজ থেকে তীরে নেমে এলেন।

গড়ে তুললেন প্লিমথ নামের একটি গ্রাম। সেখানে পরিচয় হয় স্কোয়ান্তো নামের এক উপজাতি আমেরিকান ইন্ডিয়ানের সঙ্গে। স্কোয়ান্তো তাদের নিজে হাতে শিখিয়ে দেয় কিভাবে কর্ন চাষ করতে হয়, মাছ ধরতে হয় এবং ম্যাপল গাছ থেকে রস সংগ্রহ করতে হয়।

এরপর ১৬২১ সালের নভেম্বরে প্লিমথবাসী প্রথম তাদের উৎপাদিত শস্য কর্ন নিজেদের ঘরে তুলতে পেরেছিল। কর্নের ফলন এত বেশি ভালো হয়েছিল যে, গভর্নর উইলিয়াম এ উপলক্ষে সব আদিবাসী এবং নতুন প্লিমথবাসীর সৌজন্যে ভূরিভোজের আয়োজন করেছিল। ওই অনুষ্ঠানে সবাই প্রথমে ঈশ্বরকে ধন্যবাদ জানান তাদের সুস্থভাবে বাঁচিয়ে রাখার জন্য ও এমন সুন্দর শস্য দান করার জন্য।

এই অনুষ্ঠানটি আমেরিকার প্রথম 'থ্যাংকস গিভিং ডে' হিসেবে স্বীকৃতি পায়।
প্রত্যেক বছরের নভেম্বর মাসের ৪র্থ বৃহস্পতিবারে আমেরিকায় জাতীয়ভাবে পালিত হয় এই দিনটি।

এর আগে ১৮১৭ সালে নিউইয়র্কে সর্ব প্রথম ‘থ্যাংকস গিভিং ডে’ অফিসিয়ালি সরকারি ছুটির দিন হিসেবে স্বীকৃতি পায়। পরবর্তীতে সারাহ যোসেফার ৩৬ বছরের দীর্ঘ প্রচারাভিযানে ১৮৬৩ সালে দিবসটিকে জাতীয় সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা দেয়া হয়।

আবার কানাডার থ্যাঙ্কস গিভিং ডের ইতিহাস একটু ভিন্ন। কথিত আছে, মারটিন ফ্রোবিশার নামের ইংল্যান্ডের এক অনুসন্ধানকারী তার এক সুদীর্ঘ যাত্রাপথের বিভিন্ন বিপদ-বাঁধা থেকে রক্ষা পাওয়ায় ঈশ্বরকে ধন্যবাদ জানাতে পালন করেন থ্যাংকস গিভিং ডে।

আবার অন্য সূত্রমতে, কানাডার এই দিবসটির পিছনে ফ্রান্স থেকে আগত আরেক অনুসন্ধানকারী স্যামুয়েল ও তার সহযোগীদের কথাও শোনা যায়।
কানাডায় প্রতিবছর অক্টােবরের দ্বিতীয় সোমবার দিনটি পালিত হয়।

তাছাড়া নভেম্বর মাসের প্রথম বৃহস্পতিবারে লাইবেরিয়ায় আর নরফোক আইল্যান্ডে শেষ বুধবার এই দিনটি পালন করা হয়। অবশ্য সেইন্ট লুসিয়া এদিক দিয়ে একটু ব্যতিক্রম। প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার এখানে দিবসটি পালিত হয়ে আসছে।

এ হিসেবে এ বছর কানাডায় দিনটি পালিত হয়ে গিয়েছে ১২ অক্টোবর আর নরফোক আইল্যান্ডে ২৫ নভেম্বর, লাইবেরিয়ার ৫ নভেম্বর এবং আমেরিকায় ২৫ নভেম্বর পালিত হচ্ছে দিনটি।

কানাডা, গ্রেনাডা, যুক্তরাষ্ট্রে দিনটি পেয়েছে ছুটির দিনের মর্যাদা। জাপানে লেবার( শ্রমিক) থ্যাংকস গিভিং ডে নামে একটি জাতীয় ছুটির দিবস পালন করা হয় নভেম্বরের ২৩ তারিখ।

আমেরিকায় থ্যাংকস গিভিং ডে-কে অনেকে আবার দ্য টার্কি ডেও বলে থাকেন।
বিশাল আকারের মুরগির মতো দেখতে টার্কির রোস্ট দিয়ে ভূরিভোজ আর পারিবারিক মিলনমেলাই এ দিনের মূল আকর্ষণ।

ভূরিভোজের তালিকায় থাকে টার্কি রোস্ট, ক্র্যানবেরিসস, আলুর ক্যান্ডি, স্টাফিং, ম্যাশড পটেটো এবং ঐতিহ্যবাহী পামকিন পাই।

তবে দিনটি যেখানে যে নামে যেদিনই বা যে ঐতিহ্য থেকেই পালন করা হোক না কেন, ‘থ্যাংকস গিভিং ডে’ উৎসবের মূল সুর হল-পরিবার, প্রতিবেশী বন্ধুবান্ধবসহ সকলে একত্রিত হয়ে জীবনের প্রতিটি সাফল্য, দেশ ও জাতির প্রতিটি সাফল্যের জন্য স্রষ্টাকে ধন্যবাদ জ্ঞাপন করা।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন