ধনী হবার খেলা

10270

জনপ্রিয় বোর্ডগেমের তালিকার প্রথম দিকের স্থানটি দখল করে রয়েছে মোনোপোলি (Monopoly)। ছোটবড় সকলেই ভালবাসে এই খেলাটি। খুব সহজেই এই খেলায় অনেক সম্পত্তির ও অর্থের মালিক হওয়া যায়।

একসঙ্গে সর্বোচ্চ ৪ জন এবং কমপক্ষে ২ জন এটি খেলতে পারে। ইনডোর গেম হিসাবে মোনোপোলি অনেক বেশি জনিপ্রয় একটি খেলা।

অামেরিকার খেলনা নির্মাতা প্রতিষ্ঠান হ্যাসব্র (Hasbro) প্রথম এই বোর্ড গেমটির প্রচলন করে। ১৯৩৩ সালে পার্কার ব্রাদার্স প্রকাশিত এই বোর্ড গেমটির সাবটাইটেল ছিলো "The Fast-Dealing Property Trading Game"।

টাকা, জমি-জমা কেনা, বাড়ি-হোটেল বানানো, জেলে যাওয়া এই খেলার মূল বিষয়। ৪০টি কোর্টের মধ্যে ২৮টি সম্পত্তির কোর্ট যার মধ্যে ২২টি রঙিন রাস্তা(৪টি এক রঙের), ৪টি রেল স্টেশন এবং ২টি ইউটিলিটির কোর্ট রয়েছে।

৩টি chance ও ৩টি community chest কোর্ট রয়েছে(প্রতিটিতে ১৬টি করে কার্ড থাকে), ২টি ট্যাক্স ও ৪টি কর্নার কোর্ট রয়েছে যেগুলো হল GO, jail/just visiting, rest, ও go to jail. এছাড়া খেলাটিতে ৫০০, ১০০, ৫০,২০, ১০, ৫ ও ১ ডলার এর মেকি নোট ব্যবহার হয়, যার মধ্য থেকে প্রত্যেক খেলোয়াড়কে ২টি ৫০০, ২টি ১০০, ২টি ৫০, ৬টি ২০, ৫টি ১০, ৫টি ৫ ও ৫টি ১ ডলারের নোট দেওয়া হয়।

প্রতিটা সম্পত্তি কেনার আগ পর্যন্ত সেটি ব্যাংকে জমা থাকে এবং ব্যাংকে বন্ধক দিয়ে সেই সম্পত্তির বিপরীতে ডলার ধার নেয়া যায়।

একই রঙের চারটি সম্পত্তি কিনতে পারলে সেখানে বাড়ি ও হোটেল বানানো যায়। অন্য খেলোয়াড়রা সেই সম্পত্তিতে প্রবেশ করলে তাদের জরিমানা দিতে হয়। এছাড়াও ট্যাক্স এর ঘরে পড়লে ২০০ ডলার জরিমানা দিতে হয়।

মোনোপোলি নিয়ে একটি প্রচলিত সমালোচনা হল, এই খেলাটি অনেক সময় সাপেক্ষ এবং খেলাটি শেষ হয় না কখনো। হাসব্র-এর রেকর্ড অনুযায়ী সবচেয়ে বেশি সময় ধরে 'মোনোপোলি' খেলার রেকর্ড সময়সীমা ১৬৮০ ঘন্টা!

অরিজিনাল মোনোপোলির অনেকগুলো ভার্সন আছে। যেমন, Monopoly Millionaire Deal, Monopoly Empire, Monopoly Express Casino, Monopoly Hotels, Monopoly Junior board game, Monopoly: The Card Game. এছাড়াও Electronic Arts iPhone-এর জন্য মোনোপোলি গেমস ডিজাইন করেছে। পাশাপাশি Nintendo, Gameboy, Gameboy advanced, iPad, Xbox 360, PS3 -তেও মোনোপোলি গেমটি খেলা যায়।

মোনোপোলির অনলাইন ভার্সনও রয়েছে। এর নাম Monopoly City Streets।  ১৯৭৪ সালে মাক্সিন ব্র্যাডি নামের এক লেখিকা The Monopoly Book: Strategy and Tactics of the World's Most PopularGame নামের একটি বইও প্রকাশ করেন।