ভারতে সিংহ শুমারি

ভারতের গুজরাটে অবস্থিত গির অভয়ারণ্যে দুর্লভ এশিয়াটিক সিংহ সংরক্ষণের কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আগামী ৫ বছর এই কার্যক্রম চলবে। এর মাধ্যমে বিপন্নপ্রায় এই সিংহের সংখ্যা বাড়ানো হবে বলে জানা গেছে। উল্লেখ্য, বিলুপ্তপ্রায় এই সিংহটির একমাত্র আবাসস্থল এই অভয়ারণ্য।

২০১০ সালে করা সর্বশেষ শুমারিতে দেখা গিয়েছে, ২০ হাজার বর্গকিলোমিটারের এই অভয়ারণ্যে এশিয়াটিক সিংহের সংখ্যা ৪১১টি। ২০০৫ সালে এই সংখ্যা ছিল ৩৫৯। এ কারণে অভয়ারণ্যের কর্মকর্তারা নতুন কার্যক্রম নিয়ে বেশ আশাবাদী।

এখানকার প্রধান বন কর্মকর্তা সি এন পান্ডে বলেন, আজ (২ মে) থেকে শুরু হওয়া শুমারি আগামী ৫ মে পর্যন্ত চলবে গুজরাটের ৫টি জেলায়। যেসব সিংহ অভয়ারণ্যের বাইরে চলে গিয়েছে সেগুলোও গণনায় ধরা হবে।

কর্মকর্তারা জানান, শুমারির কাজ করবেন দক্ষ ব্যক্তিরা। যারা সরাসরি দেখে, ছবি দেখে এবং জিপিএস ট্র্যাকিং প্রযুক্তির মাধ্যমে শুমারিকাজ পরিচালনা করবেন যেন একটি সিংহ দুইবার গোনা না হয়।

ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বন্যপ্রাণী গবেষকেরাসহ প্রায় ২৫০০ মানুষ এই গণনায় কাজ করছে। এ মাসের ১০ তারিখের মধ্যেই ফলাফল পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী রক্ষার্থে ভারতে এ ধরণের কার্যক্রম প্রায়ই নেয়া হয়। আন্তর্জাতিকভাবেও এসব কাজে সাহায্য করা হয়ে থাকে কেননা ভারত বহু বিলুপ্তপ্রায় প্রাণীর আবাসস্থল।

এ বছর জানুয়ারিতে সমগ্র ভারতজুড়ে বাঘের সংখ্যা হয়েছে ২ হাজার ২২৬টি। ২০১০ সালে এই সংখ্যা ছিল ১৭০৬। যা ৩০ শতাংশ বেড়েছে। আন্তর্জাতিক মহলে বিষয়টি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন