এক নজরে বিপিএল ২০১৫

আগামী ২২ নভেম্বর থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের তৃতীয় আসর। এর আগে অনুষ্ঠিত দুটি আসরের বিজয়ী ঢাকা গ্ল্যাডিয়েটরস। টি-২০ ফরম্যাটের এই টুর্ণামেন্টের খেলাগুলো ঢাকা ও চট্টগ্রামের ২টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

বিপিএলের তৃতীয় আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৫ ডিসেম্বর। দেশি বিদেশি তারকাদের নিয়ে বিপিএলের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান হবে ২০ নভেম্বর।

রাউন্ড-রবিন ও প্লে-অফ পদ্ধতিতে খেলা এই টুর্নামেন্টে ফাইনালসহ মোট ৩৪টি ম্যাচ হবে। বিপিএলের এবারের আসরে অংশ নেবে মোট ৬টি দল। একনজরে দলগুলোর পরিচিতি তুলে ধরা হল।

বরিশাল বুলস্

কোচ: গ্রাহাম ফোর্ড (দক্ষিণ আফ্রিকা)

আইকন ও অধিনায়ক: মাহমুদুল্লাহ রিয়াদ

দেশি খেলােয়াড়: সাব্বির রহমান রুম্মান, আল-আমিন হোসেন, সোহাগ গাজী, তাইজুল ইসলাম, শাহরিয়ার নাফিস, মেহেদী মারুফ, নাদিফ চৌধুরী, রনি তালুকদার, মোহাম্মদ শরীফউল্লাহ ও সাজেদুল ইসলাম।

বিদেশি খেলােয়াড়: ক্রিস গেইল, ব্রেন্ডন টেইলর, কেভন কুপার, এভিন লুইস, সেকুগে প্রসন্নে, মোহাম্মদ সামি ও ইমাদ ওয়াসিম।

চিটাগং ভাইকিংস

কোচ: আকিব জাভেদ (পাকিস্তান)

আইকন ও অধিনায়ক: তামিম ইকবাল

দেশি খেলােয়াড়: এনামুল হক বিজয়, তাসকিন আহমেদ, জিয়াউর রহমান, ইলিয়াস সানি, নাঈম ইসলাম, এনামুল হক জুনিয়র, ইয়াসির আলী চৌধুরী, শফিউল ইসলাম, রবিউল ইসলাম, আসিফ আহমেদ রাতুল ও নাফিস ইকবাল খান।

বিদেশি খেলােয়াড়: মোহাম্মদ আমির, চামারা কাপুগেদারা, এলটন চিগুম্বুরা, উমর আকমল, কামরান আকমল, জীবন মেন্ডিস, স্বপ্নিল পাতিল, সাঈদ আজমল ও রবিন পিটারসেন।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

কোচ: মোহাম্মাদ সালাউদ্দিন (বাংলাদেশ)

আইকন ও অধিনায়ক: মাশরাফি বিন মুর্তজা

দেশি খেলােয়াড়: লিটন কুমার দাস, ইমরুল কায়েস, শুভাগত হোম, সানজামুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, আরিফুল হক, মাহমুদুল হাসান, নাঈম ইসলাম জুনিয়র, আবু হায়দার রনি, অলোক কাপালি ও ধীমান ঘোষ।

বিদেশি খেলােয়াড়: শোয়েব মালিক, সুনীল নারাইন, আহমেদ শেহজাদ, মারলন স্যামুয়েলস, ড্যারেন স্টিভেন্স, নুয়ান কুলাসেকেরা, আন্দ্রে রাসেল, ক্রিসমার সান্টোকি ও লাহিরু থিরিমান্নে।

ঢাকা ডিনামাইটস

কোচ: মিকি আর্থার (দক্ষিণ আফ্রিকা)

আইকন: নাসির হোসেন

অধিনায়ক: কুমার সাঙ্গাকারা

দেশি খেলােয়াড়: মুস্তাফিজুর রহমান, মোশাররফ হোসেন রুবেল, মোসাদ্দেক হোসেন সৈকত, শামসুর রহমান,  সৈকত আলী, ফরহাদ রেজা, নাবিল সামাদ, আবুল হাসান রাজু ও ইরফান শুক্কুর।

বিদেশি খেলােয়াড়: কুমার সাঙ্গাকারা, রায়ান টেন ডেসকাট, মোহাম্মদ ইরফান, ইয়াসির শাহ, নাসির জামশেদ, সোহেল খান, ডেভিড মালান, তন্ময় মিশ্র ও শাহজাইব হাসান।

রংপুর রাইডার্স

কোচ: শেন জারগেনসেন (অস্ট্রেলিয়া)

আইকন ও অধিনায়ক: সাকিব আল হাসান

দেশি খেলােয়াড়: সৌম্য সরকার, আরাফাত সানি, মো. মিঠুন, মুক্তার আলী, সাকলাইন সজীব, জহুরুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী রাহি, মুরাদ খান ও রাসেল আল মামুন।

বিদেশি খেলােয়াড়: ড্যারেন স্যামি, থিসারা পেরেরা, লেন্ডল সিমন্স, সচিত্রা সেনানায়েকে, মিসবাহ উল হক, মোহাম্মদ নবী ও ওয়াহাব রিয়াজ।

সিলেট সুপার স্টারস

কোচ: সারোয়ার ইমরান (বাংলাদেশ)

আইকন ও অধিনায়ক: মুশফিকুর রহিম

দেশি খেলােয়াড়: রুবেল হোসেন, মুমিনুল হক সৌরভ, আব্দুর রাজ্জাক, নুরুল হাসান সোহান, মোহাম্মদ শহীদ, নাজমুল হোসেন অপু, জুনায়েদ সিদ্দিকী, নাজমুল হোসেন মিলন ও আবু সায়েম চৌধুরী।

বিদেশি খেলােয়াড়: শহীদ আফ্রিদি, রবি বোপারা, ব্র্যাড হজ, অজন্তা মেন্ডিস, ক্রিস জর্ডান, জস কব ও সোহেল তানভীর।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন