চীনে মানুষের পা পড়েছিল ১ লাখ বছর আগে!

সম্প্রতি চীনে পাওয়া কিছু ফসিল থেকে নিশ্চিত হওয়া গিয়েছে আধুনিক মানুষ বা হোমো সেপিয়ান্স চীনে পৌঁছেছিল ৮০ হাজার থেকে ১লাখ ২০ হাজার বছর আগে। বেইজিং শহরের কাছে একটি গুহা থেকে উদ্ধার করা ৪৭টি দাঁত পরীক্ষা করে এ তথ্য দিয়েছেন গবেষকেরা।

ব্রিটেন নির্ভর প্রখ্যাত পত্রিকা ‘নেচার’-এ প্রকাশিত এ গবেষণায় বলা হয়েছে, চীনে প্রাপ্ত এ প্রমাণগুলো থেকে বোঝা যাচ্ছে আমাদের আগের ধারণার চাইতে আরও ৭০ হাজার বছর আগেই চীনে হোমো সেপিয়েন্সদের পা পড়েছিল। এর আগে ধারণা ছিল, ৫০ হাজার বছর আগে মানুষ উত্তর আফ্রিকা থেকে চীনে প্রবেশ করেছিল।

গবেষকেরা আরও বলেন, ফুয়ান কেভ নামের এ গুহাটিতে মানুষের দাঁত ছাড়াও আরও ৩৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর অবশিষ্টাংশ পাওয়া গিয়েছে যেগুলোর মধ্যে ৫টি ইতোমধ্যে বিলুপ্ত হয়ে গিয়েছে।

এই গবেষক দলের প্রধান, ফসিল বিশেষজ্ঞ উ লিউ বলেন, ইউরোপে প্রাপ্ত সবচেয়ে প্রাচীন ফসিলটির চাইতেও এগুলোর বয়স প্রায় দ্বিগুণ।

গবেষণায় প্রশ্ন রাখা হয়, উত্তর আফ্রিকার এতো কাছে হওয়া সত্ত্বেও কেন আধুনিক মানুষ ইউরোপে বসতি স্থাপন করেনি? এর জন্য মূলত ইউরোপের শীতল আর বৈরি আবহাওয়াকেই তারা দায়ী করছেন।

ইউরোপে আবিষ্কৃত হোমো সেপিয়েন্সদের সবচেয়ে প্রাচীন অবশিষ্টাংশটি ৪০ থেকে ৪৫ হাজার বছর আগের। অন্যদিকে এশিয়ার সর্বশেষ আবিষ্কার বলছে, এখানে মানুষের আনাগোনা ছিল ৮০ হাজার থেকে ১লাখ ২০ হাজার বছর আগে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন