সাগর নিয়ে জানা-অজানাঃ বাল্টিক সাগর

sunset on baltic sea
ছবি : সংগৃহীত

বাল্টিক সাগর অবস্থিত উত্তর ইউরোপে। এই সাগরের চারদিকে সুইডেন, ফিনল্যান্ড, রাশিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া, পোল্যান্ড, জার্মানি, ডেনমার্ক এবং অসংখ্য দ্বীপ অবস্থিত।

উত্তরে অ্যালান্ড দ্বীপের দিকটাতে বাল্টিক সাগর পরিচিত বোথানিয়া উপসাগর নামে। পূর্বদিকে ফিনল্যান্ড উপসাগর এই সাগরকে যুক্ত করেছে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের সাথে। দক্ষিণ এবং দক্ষিণপূর্বে এটি দুটি ছোট ছোট উপসাগর তৈরি করেছে। এগুলো হচ্ছে গানস্ক উপসাগর এবং রিগা উপসাগর।

পশ্চিমে বাল্টিক সাগরের সীমানা নির্ধারণ করা নিয়ে কিছুটা জটিলতা রয়েছে। তবে এখানে এটি ক্যাটেগেট উপসাগর হয়ে স্কাগেরাক প্রণালী দ্বারা উত্তর মহাসাগরের সাথে যুক্ত হয়েছে।

যেহেতু সীমানা নিয়ে একটু সংশয় রয়েছে তাই এই সাগরের আয়তন নিয়েও রয়েছে কিছুটা জটিলতা। উইকিপিডিয়া বলছে বাল্টিক সাগরের আয়তন ৩ লাখ ৭৭ হাজার বর্গকিমি। আবার বাল্টিক রিসোর্স এর আয়তন বলছে ৩ লাখ ৭৫ হাজার ৬০০ বর্গকিমি। গড় গভীরতা ১৮০ ফিট এবং সর্বোচ্চ গভীরতা ১৫০৬ ফিট।

Baltic Sea
ছবি : সংগৃহীত

বাল্টিক সাগরে স্বাদু ও লবণাক্ত উভয় রকমের পানি থাকার কারণে এখানে প্রচুর জীববৈচিত্র দেখা যায়। একই কারণে এখানে প্রচুর প্রজাতির মাছও পাওয়া যায়। ইউরোপের উত্তরাংশে জাহাজ চলাচলের একটি গুরুত্বপূর্ণ জলপথ হিসেবে ব্যবহৃত হয় এ সাগর। এছাড়াও বাল্টিক সাগরের তীরগুলোকে কেন্দ্র করে বিরাট পর্যটন খাত গড়ে উঠেছে।