টিভি শোতে বেয়ার গ্রিলস ওবামার অজানা কথােপকথন

bear grylls barack obama TV Show

বিশ্বের অন্যতম ক্ষমতাধর আলােচিত ব্যক্তিত্ব মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে সম্প্রতি দেখা গিয়েছে একটি টিভি শোতে। ‘ম্যান ভার্সাস ওয়াইল্ড’ খ্যাত জনপ্রিয় সার্ভাইভাল স্পেশালিষ্ট বেয়ার গ্রিলসের ‘রানিং ওয়াইল্ড উইথ বেয়ার গ্রিলস’ নামক টিভি শোতে দেখা গিয়েছে তাকে।

ওবামার উপস্থিতিতে বিশেষ এই পর্বটি প্রচারিত হয় ডিসকাভারি ডিসেম্বরের ১৭ তারিখ। তবে এটি ধারণ করা হয়েছিল সেপ্টেম্বরের শুরুর দিকে। Conference on Global Leadership in the Arctic এ অংশ নেয়ার জন্য ওবামা তখন আলাস্কাতেই ছিল। বেয়ার জানান, এ পার্বে মানুষ প্রেসিডেন্ট ওবামার এমন অনেক কিছুই জানতে পারবে যা তারা আগে জানতেন না।

ClassTune

এক সংবাদ সম্মেলনে বেয়ার বলেন, ‘আসলে প্রেসিডেন্ট সবসময় এতোই নিরাপত্তার মধ্যে থাকেন যে অনেকের কাছেই মনে হয় তিনি বন্দী অবস্থায় আছেন। স্বাধীনভাবে ঘোরা বা কিছু করাটা তার জন্য অত্যন্ত কঠিন। বন্য পরিবেশে এই এডভেঞ্চার তাকে সেই সুযোগটা করে দিয়েছে’।

তবে বিশ্বের সবচাইতে ক্ষমতাধর দেশের প্রেসিডেন্টকে নিয়ে এই পর্ব করতে গিয়ে অন্যান্য সময়ের চেয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয়েছে এই টিভি শো নির্মাতাদেরকে। হেলিকপ্টার, স্নাইপার আর সিক্রেট সার্ভিসের কমপক্ষে ৫০ জন সবসময় সাথে ছিলেন।

এমনকি বন্য পরিবেশে ওবামা কি খাবেন আর পান করবেন তা নিয়েও ছিল কড়াকড়ি। কিন্তু তারপরও ওবামা এক ভালুকের আধখাওয়া স্যালমন মাছ খেয়েছেন, বেয়ারের বোতল থেকে পানিও পান করেছেন।

অনুষ্ঠানের মাঝখানে এই দুজন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন। বেয়ারের কাছে ওবামার অন্যতম জিজ্ঞাসা ছিল নিজের মূত্র খেয়ে তার অনুভূতি কেমন হয় সে ব্যাপারে। বেয়ার মজা করে বললেন, ‘প্রেসিডেন্ট সাহেব কিছুটা আতঙ্কে ছিলেন যে তাকেও এই কাজ করতে হয় কিনা’।

বিশ্বের মানুষের কাছে জনিপ্রয় এই দুই ব্যক্তিত্ব শুটিংয়ের নিজেদের পরিবার এবং সন্তান নিয়েও কথা বলেন।

তবে মার্কিন প্রেসিডেন্টের এই অনুষ্ঠানে অংশ নেয়ার সবচেয়ে বড় কারণ ছিল, তিনি নিজের চোখে আসলে বৈশ্বিক উষ্ণতার প্রভাব দেখতে চেয়েছিলেন। ক্রমাগত পৃথিবীর তাপমাত্রা বাড়ার ফলে আলাস্কার বিভিন্ন অংশের বরফ গলে যাওয়ার চিত্র দেখতে পান তিনি।

একটি জায়গায় ওবামাকে নিয়ে বেয়ার দেখান যে কয়েক মাস আগেও যেখানে প্রচুর বরফ ছিল তার একটা বিশাল অংশ গলে গিয়েছে।

একজন বাবা হিসেবে এবং পৃথিবীর অন্যতম দায়িত্বশীল একজন ব্যক্তি হিসেবে ওবামা মনে করেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য হলেও আমাদের এই পৃথিবীকে বাঁচিয়ে রাখতে হবে।