সমুদ্রের নিচে সত্যিকারের ক্যাসপার ভূত

ক্যাসপার ভূতের কথা কে না জানে। উপকারি এই সাদা ভূতের কার্টুন সবার কাছেই বেশ জনপ্রিয়। সম্প্রতি এই ক্যাসপার ভূতের মত দেখতে এক প্রজাতির অক্টোপাসের সন্ধান পেয়েছেন প্রাণীবিজ্ঞানীরা। হাওয়াই দ্বীপপুঞ্জে সন্ধান পাওয়া এই সম্পূর্ণ নতুন প্রজাতির অক্টোপাস বিজ্ঞানীদের মনে নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

হাওয়াই দ্বীপপুঞ্জের পার্শ্ববর্তী সমুদ্রের তলদেশের মেঝে নিয়ে তথ্য সংগ্রহ করতে গিয়ে এই অক্টোপাসের দেখা পাওয়া গিয়েছে। সমুদ্রের ২.৭ গভীরে দেখা মিলেছে এই ক্যাসপারের।

প্রাণীবিজ্ঞানী মাইকেল ভিশিওন বলেন, এই ধরণের অক্টোপাস সম্পর্কে এর আগে প্রকাশিত কোন রেকর্ড পাওয়া যায়নি। সমুদ্রের এতো গভীরে সেফালোপড প্রাণীর দেখাও আগে কখনো মেলেনি।

সেফালোপড (অক্টোপাস, স্কুইড জাতীয় সামুদ্রিক প্রাণী) প্রাণীদের দেহে সাধারণত যে রঞ্জক কোষ থাকে সেটি নেই ক্যাসপার অক্টোপাসের দেহে। একারণে এবং এর দৈহিক আকৃতির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সবাই এটিকে ‘ক্যাসপার দ্য ফ্রেন্ডলি গোস্ট’ নামে ডাকছে। নিশ্চিতভাবে এই প্রজাতির অক্টোপাস আগে দেখা যায়নি এবং সম্ভবত এই বর্গেরও কোন অক্টোপাস নেই।

ভিশিওন আরও জানান, এই অক্টোপাসের গায়ে তেমন মাংস নেই এবং পাখনাও নেই। আর এই পাখনা না থাকাটা বিজ্ঞানীদের কাছে আরও বিস্ময়কর মনে হয়েছে। সমুদ্রের এতো গভীরে পাখনা ছাড়া চলাচল করাটা খুবই কঠিন যেকোনো প্রাণীর জন্যই।

এই অক্টোপাসকে নিয়ে আরও গবেষণা চলছে বলে জানিয়েছেন ভিশিওন।