কম্পিউটার এখন ওয়ালেটে

তথ্যপ্রযুক্তির উন্নতির শিখরে আমরা আজ সব অসম্ভবকেই সম্ভব করে চলেছি। যেসব জিনিস একসময় শুধু মানুষের কল্পনাতেই বিরাজ করতো, তা আজ মানুষের হাতের মুঠোয়। এই কয়েক দশক আগেও মানুষ মোবাইল ফোন ব্যবহার করতো শুধু কথা বলার জন্য। কিন্তু এখন এই কথা বলার যন্ত্রটি কথা বলার জন্য কমই ব্যবহার করা হয়, বরং এছাড়া দুনিয়ার আর সব কাজই করে থাকি আমরা মোবাইল ফোন দিয়ে। শুধু মোবাইল ফোন কেন, কম্পিউটারের জন্ম হয়েছিলো গণনাযন্ত্র হিসেবে, কিন্তু এখন আমরা কয়জন শুধু গণনার কাজে কম্পিউটার ব্যবহার করে থাকি? পৃথিবীর তাবৎ কাজ এই ছোট্ট যন্ত্রটি দিয়ে করা সম্ভব। এই ছোট্ট যন্ত্রটি কিন্তু এক সময়ে এতো ছোট্ট ছিল না, ৭০-এর দশকেও এই যন্ত্রটি পুরো একটা কামরা দখল করে রাখতো। অর্থাৎ, এর যন্ত্রপাতি সব এতই বড় ছিলো যে এই কম্পিউটার রাখতেই আলাদা একটি ঘর দরকার ছিল, এবং সেই ঘরটি শীতাতপ নিয়ন্ত্রিত হতে হতো। কারণ তা না হলে এগুলো উত্তপ্ত হয়ে বিস্ফোরণও ঘটতে পারতো। কিন্তু এখন কম্পিউটার রাখতে আলাদা ঘর লাগে না, এবং এসিও লাগে না। এখন কম্পিউটার নিজেই নিজেকে ঠাণ্ডা রাখতে পারে।

দিন দিন তথ্যপ্রযুক্তির উন্নতির সাথে সাথে সবকিছু ছোট হয়ে আসছে, এবং এতটাই ছোট হয়ে আসছে যে কম্পিউটারের মত যন্ত্রও টেবিল থেকে এখন আমাদের পকেটে এসে ঠাঁই নিয়েছে। না, আমি ট্যাব বা স্মার্টফোনের কথা বলছি না, বরং তার চেয়েও ছোট কিছুর কথা বলছি। একটা ক্রেডিট কার্ড বা বিজনেস কার্ড আকারের কম্পিউটার যদি অন্য কিছুর সাথে ওয়ালেটে থাকে, তবে কেমন হয়? সেটাই ঘটতে চলেছে, Raspberry Pi নামে নতুন এক কম্পিউটার এখন বাজারে এসেছে, আর এই কম্পিউটার আকারে এতোই ছোট যে এটিকে অনায়াসে মানিব্যাগে ক্রেডিট কার্ড বা বিজনেস কার্ডের সাথে রাখা যেতে পারে। এটা সব ধরণের লিনাক্স অপারেটিং সিস্টেমে চালানো যাবে এবং এটি দিয়ে সহজেই বাচ্চাদের প্রোগ্রামিং শেখানো সম্ভব।

 

আকারে ছোট হলেও এই কম্পিউটার কিন্তু কাজে কোন দিক থেকেই পিছিয়ে নেই। বরং সাধারণ একটি পিসি যেসব কাজ করতে পারে যেমন স্প্রেডশিট, ওয়ার্ড প্রসেসিং, গেম খেলা, হাই-ডেফিনিশন ভিডিও প্রদর্শন সহ আরও অনেক কিছুই করতে পারে এই কম্পিউটার। যে জিনিসটি এই কম্পিউটারটিকে এতো ছোট করেছে তা হল Broadcom BCM2835 নামের একটি চিপ যেটি ৭০০ মেগাহার্টজ গতিতে চলতে পারে। এমনকি এই কম্পিউটার HD টিভির সাথে সংযুক্ত করে Blu-Ray ভিডিও দেখাও সম্ভব।

এতে মাউস এবং কি-বোর্ডের জন্য মাত্র দুটি USB পোর্ট থাকলেও USB Hub ব্যবহার করে আরও পোর্ট পাওয়া সম্ভব। এই কম্পিউটারটি চালানো একেবারেই সহজ, শুধু একটি USB পাওয়ার সাপ্লাইয়ের সাথে যুক্ত করলেই কম্পিউটারটি চালু হয়ে যাবে। এতে কোন অন-অফ বাটন না থাকায় কম্পিউটার বন্ধ করতে পাওয়ার সাপ্লাই খুলে ফেললেই হবে।

কম্পিউটারটিতে যা যা আছেঃ                                                                                               

·      Broadcom BCM2835

·      700 MHz ARM1176JZF-S core CPU

·      Broadcom VideoCore IV GPU

·      512 MB RAM

·      2 x USB2.0 Ports

·      Video Out via Composite (PAL and NTSC), HDMI or Raw LCD (DSI)

·      Audio Out via 3.5mm Jack or Audio over HDMI

·      Storage: SD/MMC/SDIO                                                                            

·      10/100 Ethernet (RJ45)

·      Low-Level Peripherals:

o  8 x GPIO

o  UART

o  I2C bus

o  SPI bus with two chip selects

o  +3.3V

o  +5V

o  Ground

·      Power Requirements: 5V @ 700 mA via MicroUSB or GPIO Header

·      Supports Debian GNU/Linux, Fedora, Arch Linux, RISC OS.

তবে হ্যাঁ, আপনি যদি লিনাক্স চালিয়ে অভ্যস্ত না হয়ে থাকেন, তবে এই কম্পিউটার চালাতে একটু ঝক্কি পোহাতে হতে পারে। অবশ্য লিনাক্স অপারেটিং সিস্টেম চালানো এতটা কঠিন কিছুও না। বরং উইন্ডোজের চেয়ে খানিকটা কঠিন। তবুও এই কম্পিউটারটি কিনতে চাইলে লিনাক্স নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করে নেয়াই ভালো। Raspberry Pi-এর কয়েকটি মডেল এখন বাজারে পাওয়া যায়। এর মধ্যে Raspberry Pi-এর B মডেলটির দাম পড়বে ৪০০০ টাকার মতো। B+ মডেলটির দাম পড়বে ৪৩০০ টাকার মতো। এর পর সর্বশেষে বাজারে আসা Raspberry Pi 2-এর দাম পড়বে ৫০০০ টাকার মতো। অনলাইনে ঘরে বসেই সহজেই অর্ডার দিয়ে আনা যাবে Raspberry Pi অথবা Raspberry Pi 2 কম্পিউটার।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন