থাকছে না গুগল!

গুগল তার কাঠামো পরিবর্তন করে অ্যালফাবেট নামের নতুন একটি মূল প্রতিষ্ঠান তৈরি করতে যাচ্ছে। এখানে গুগলের সার্চ ইঞ্জিন ইউটিউবের মত একটি সহায়ক অংশ হিসেবে থাকবে।

সোমবার গুগল ঘোষণা দেয় গুগল রূপান্তরিত হয়ে অ্যালফাবেটে পরিণত হচ্ছে। এতে গুগলের সকল শেয়ার নতুন প্রতিষ্ঠানের নামে অন্তর্ভুক্ত হয়ে যাবে।

অ্যালফাবেট ইনকর্পোরেশন কয়েকটি প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত হবে। এনড্রয়েড, ইউটিউব, সার্চ, অ্যাড এগুলো গুগল ইনকর্পোরেশনের অংশ হিসেবে থাকবে। গুগলের অন্য সহ-প্রতিষ্ঠানগুলোও এর অন্তর্ভুক্ত হবে যেমনঃ গুগল লাইফ সায়েন্স, গুগল এক্স ল্যাব, গুগল ভেনচার এবং গুগল ক্যাপিটাল।

এক বিবৃতিতে প্রধান নির্বাহী ল্যারি পেইজ বলেন, ‘মূলত আমাদের বিশ্বাস এর ফলে আমাদের ব্যবস্থাপনা আরও ভালো হবে। প্রতিটা কাজে আমাদের স্বাধীনতা আরও বেড়ে যাবে। প্রকৃতপক্ষে অ্যালফাবেট কতগুলো প্রতিষ্ঠানের একটা সমষ্টি যেখানে গুগল সবচাইতে বৃহৎ’।

নতুন এই কাঠামোতে ল্যারি পেইজ হবে অ্যালফাবেটের প্রধান নির্বাহী, গুগলের সহ-প্রতিষ্ঠাতা সারজেই ব্রিন হবেন সভাপতি এবং এরিক স্মিড হবেন এক্সিকিউটিভ চেয়ারম্যান।

গুগলের নতুন প্রধান অর্থ কর্মকর্তা রুথ পোরাট গুগল এবং অ্যালফাবেট দুটি প্রতিষ্ঠানেই একই দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে বিবিসি। সার্চ ইঞ্জিন গুগলের নতুন প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করবেন প্রতিষ্ঠানটির বর্তমান ভাইস-প্রেসিডেন্ট সুন্দর পিচাই।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন