ভিটামিন এবং খনিজ সম্পূরক স্বাস্থ্যের জন্য উপকারী?

312
vitamins & minerals
ছবি: সংগৃহীত

সেন্ট মাইকেল হাসপাতাল এবং টরন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নেতৃত্বে একটি নতুন গবেষণায় জানানো হয়েছে, সর্বাধিক উপকারী ভিটামিন এবং খনিজ সম্পূরকগুলো স্বাস্থ্যের বাড়তি সুবিধা বা ক্ষতি করে না।

জানুয়ারি ২০১২ থেকে অক্টোবর ২০১৭ পর্যন্ত বিদ্যমান তথ্য এবং বিভিন্ন পরীক্ষার পর্যালোচনা থেকে পাওয়া গেছে যে, মাল্টিভিটামিন, ভিটামিন ডি, ক্যালসিয়াম এবং ভিটামিন সি-সর্বাধিক উপকারী সাধারণ সম্পূরকগুলোকে কার্ডিওভাসকুলার রোগ, হৃদরোগ, স্ট্রোক বা অকাল মৃত্যু প্রতিরোধে কোনও সুবিধা বা ঝুঁকি প্রদান করে না। সাধারণত খাবারে পাওয়া যায় এমন পুষ্টিগুলোর ঘাটতি পূরণ করার জন্যই মূলত ভিটামিন এবং খনিজ সম্পূরকগুলো গ্রহণ করা হয়।

ClassTune

ডাঃ ডেভিড জেনিকিন্স বলেন, “মানুষ যেসব সাধারণ পুষ্টি গ্রহণ করে, তার বেশ কয়েকটি ইতিবাচক প্রভাব খুঁজে পাওয়া নিয়ে আমরা বিষ্মিত ছিলাম”। গবেষণায় পাওয়া গেছে যে, ফোলিক এসিড এককভাবে এবং ফোলিক এসিডযুক্ত ভিটামিন-বি সাধারণত কার্ডিওভাসকুলার রোগ এবং স্ট্রোক হ্রাস করতে পারে। এদিকে, নিয়াসিন এবং অ্যান্টিঅক্সিডেন্টস অকাল মৃত্যুর ঝুঁকির ক্ষেত্রে খুব কম প্রভাব ফেলে।

তিনি আরও বলেন, এসকল পর্যালোচনা থেকে বোঝা যায় যে, পুষ্টি সরবরাহের ক্ষেত্রে সকলকে সচেতন থাকতে হবে এবং গ্রহণ করার পূর্বে অবশ্যই স্বাস্থ্যসেবা সরবরাহকারী কর্তৃক পরামর্শ গ্রহণ করতে হবে। যদিও ফোলিক এসিড কার্ডিওভাসকুলার রোগ এবং স্ট্রোক হ্রাস করে থাকে, তবে ভিটামিন এবং খনিজ পদার্থ পূরণের জন্য স্বাস্থ্যকর খাদ্যের উপর ভরসা করা সবচেয়ে উপকারী।