টুথব্রাশের বেড়া

Toothbrush fence
ছবি : সংগৃহীত

টুথব্রাশের বেড়া, শুনেই অবাক হচ্ছেন তাই না? অবাকই হওয়ার কথা। তবে এমনই একটি বেড়া রয়েছে নিউজিল্যান্ডে। যেখানে সাধারণ মানুষ থেকে শুরু করে দেশটির প্রধানমন্ত্রীর ব্যবহৃত টুথব্রাশও ঝুলিয়ে রাখা হয়েছে।

মূলত এটি একটি তারের বেড়া। ২০০৬ সালে স্থানীয় অধিবাসী গ্রায়েম কেয়ার্নস অদ্ভুতভাবে তারের বেড়াটিতে টুথব্রাশ ঝুলিয়ে রাখতে শুরু করেন। দেশটির টে পাহু অঞ্চলের এই বেড়াটি একটি গ্রাম্য রাস্তার পাশে ছিলো।

Safe Internet

গ্রায়েমের এই মজার সাথে তার বন্ধু ও প্রতিবেশিরা যুক্ত হয়। এমনকি দেশটির প্রধানমন্ত্রীর ব্যবহৃত টুথব্রাশও ঠাই পায় এই বেড়ায়। কয়েক’শ টুথব্রাশ ঝুলিয়ে রাখার কারণে বেড়াটি তারের বেড়ার পরিবর্তে টুথব্রাশ বেড়া হিসেবে পরিচিতি পায়।

গ্রায়েম কেয়ার্নস একজন অস্বাভাবিক লোক ছিলেন এটা বলতে দ্বিধা নেই। তিনি ম্যাকগিলিকাডি সিরিয়ান পার্টি ও বিগ মাফিন সিরিয়াস ব্যান্ডের সদস্য ছিলেন। তাই তার এই উদ্যোগ বেশ জনপ্রিয়তা পায়।

এই বেড়াটি তৈরি করতে তিনি আগেই সংগৃহীত টুথব্রাশ ব্যবহার করেন। সেই সময় তিনি বলেন, আমরা যদি কয়েক’শ টুথব্রাশ এখানে যুক্ত করতে পারি তাহলে আমি নিশ্চিত সারাবিশ্ব থেকে এটি দেখতে পর্যটকরা আসবেন। এগুলোর রঙ ও আকারের ভিন্নতার কারণে টুথব্রাশকে গ্রীষ্মমন্ডলীয় মাছের সাথেও তুলনা করেন তিনি।

Toothbrush fence 2
ছবি : সংগৃহীত

যখন তিনি এটি শুরু করেন তখন স্থানীয়রা চিন্তা করেন ‘কেনো নয়?’। ফলে দ্রুত টুথব্রাশের সংখ্যা বাড়তে থাকে। তবে শুধু টুথব্রাশ নয়, সেখানে কিচেন ব্রাশ, ইলেকট্রিক টুথব্রাশ এমনকি টয়লেট ব্রাশও ঝোলানো হয়। স্থানীয় ও আন্তর্জাতিক পর্যটক, সেলিব্রেটিরাও সেখানে তাদের টুথব্রাশ যুক্ত করেন, এর মধ্যে উল্লেখযোগ্য নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্ক।

টুথব্রাশ বেড়াটি এতোই জনপ্রিয়তা পায় যে এটি নিয়ে এইচবিওতে একটি টেলিভিশন শো হয়। দেশটির পর্যটন বিভাগও এটির প্রচারণা চালায়, যাতে ইতিবাচক সাড়াও আসে।

২০১৪ সালে পুলিশ তাড়া খেয়ে এক সন্দেহভাজনের গাড়ি ধাক্কা দিলে এর ৫ মিটার ছিঁড়ে যায়। তবে সপ্তাহখানেকের মধ্যে স্থানীয়রা সেটির আগের অবস্থানে নিয়ে আসে।

দেখতে যেতে চান?
নিউজিল্যান্ডের হ্যামিলটন শহর থেকে মাত্র ১২ কিলোমিটার দূরে টে পাহু অঞ্চলে লাইমওয়ার্কস লুপ রোড। এই রোডেই দেখা পাবেন টুথব্র্যাশ বেড়ার। তবে যাওয়ার আগে অবশ্যই নিজের টুথব্রাশটি নিতে ও ঝুলিয়ে রাখতে ভুলবেন না!