অজানা পৃথিবীর ৫ অবাক করা তথ্য

World
ছবি : সংগৃহীত

১. মহাবিশ্বে পৃথিবীই একমাত্র গ্রহ যেখানে প্রাণ রয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, আমাদের পৃথিবীতে প্রায় ৩ লাখ প্রজাতির উদ্ভিদ, ৬ লাখ প্রজাতির ফাঞ্জাই এবং প্রায় ১০ মিলিয়ন প্রজাতির প্রাণী রয়েছে।

২. পৃথিবীর একটি সুপারপাওয়ার রয়েছে, সেটা হচ্ছে পৃথিবীর চারপাশে রয়েছে একটি অদৃশ্য আবরণ। গ্যাসের তৈরি এই আবরণটিকে বলা হয় প্লাজমাস্ফিয়ার। এই আবরণ মহাকাশের উচ্চগতিসম্পন্ন ইলেকট্রনকে পৃথিবীতে ঢুকতে বাধা দেয় ফলে আমাদের গ্রহ অনেক ক্ষতি থেকে বেঁচে যায়।

Safe Internet

৩. একটা মজার ঘটনা হল, আমাদের পৃথিবী প্রতিনিয়ত রিসাইকেল হচ্ছে। পৃথিবীর অভ্যন্তরে থাকে উত্তপ্ত ম্যাগমা। ধীরে ধীরে এটি পৃথিবীর উপরের দিকে উঠে আসে এবং ক্রমাগত ঠাণ্ডা হয়ে কঠিন পাথরে রূপ নেয়। বাতাসে এইসব পাথর ক্ষয়ে যায়, ছোট ছোট কণায় পরিণত হয় এবং মাটিতে ফিরে গিয়ে আবার ম্যাগমায় রূপলাভ করে। তারপর আবার একই প্রক্রিয়া শুরু হয়।

৪. পৃথিবী একদম সঠিক একটা অবস্থানে রয়েছে। পৃথিবী একটু কাত হয়ে একটি অক্ষকে কেন্দ্র করে সূর্যের চারিদিকে প্রদক্ষিণ করছে। যদি এই অবস্থানের একটু এদিক-সেদিক হতো তাহলে পৃথিবীতে অনেক সমস্যা হয়ে যেতে পারতো। আর সূর্য থেকে পৃথিবীর দূরত্বের দিক থেকেও অবস্থান একদম সঠিক। একটু কাছে বা দূরে হলেই পৃথিবীর তাপমাত্রা মারাত্মকভাবে পরিবর্তিত হয়ে যেত। এর ফলে পৃথিবীতে প্রাণ ঠিকে থাকা কঠিন হয়ে পড়তে পারতো।

৫. পৃথিবী একটা রহস্য। এর ৭০ ভাগ জুড়ে রয়েছে সমুদ্র যে সমুদ্রের ৯৫ শতাংশ এখনও আমাদের জ্ঞানের বাইরে রয়ে গিয়েছে। বিজ্ঞানীরা বলছেন, অনাবিষ্কৃত এই সমুদ্রে প্রায় ১ মিলিয়ন প্রাণের বসবাস থাকতে পারে। শুধু সমুদ্রই নয়, নিউ গিনিতে কিছু রেইনফরেস্টের মত স্থলভাগও এখনও মানুষের অজানা। এর মানে হচ্ছে পৃথিবীতে এখনও এমন অনেক কিছুই রয়ে গিয়েছে যা আমাদের জানার বাকি রয়েছে।