আসছে অ্যাপল গাড়ি

বেশ কিছুদিন ধরেই গুজব চলছে, টেক জায়ান্ট 'অ্যাপল' এবার তাদের গাড়ি বাজারে আনতে যাচ্ছে। রয়টার্সের একটি প্রতিবেদন থেকে জানা যায়, সফটওয়্যারনির্ভর এই গাড়িটি হতে পারে স্বয়ংক্রিয়।

আমেরিকার ক্যালিফোর্নিয়ার প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠান অ্যাপল তাদের কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ফোন এবং ঘড়ি ইতোমধ্যেই বাজারে এনেছে। তবে এবার আস্ত গাড়িই বাজারে আনবে বলে জোর গুঞ্জন চলছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, গত বেশ কয়েকদিন ধরেই অ্যাপল বেশ কয়েকটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে এ ব্যাপারে কথাবার্তা চালিয়ে যাচ্ছে। গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ ও উৎপাদন পদ্ধতি সম্পর্কে তারা উপদেশ নিচ্ছে।

তবে গতানুগতিক ইঞ্জিন বা গাড়ি নির্মাণ প্রক্রিয়ার ব্যাপারে তারা উৎসাহ দেখায়নি। এ থেকে ধারণা করা হচ্ছে, নতুন কোন চমক আনতে পারে প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠানটি।

তবে অ্যাপলের একজন মুখপাত্র ব্যাপারটিকে সম্পূর্ণ গুজব বলে উড়িয়ে দিয়েছেন।

ইতোমধ্যেই গুগল এবং টেসলা মোটরস স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে সাফল্য দেখিয়েছে। তবে অ্যাপলের গাড়িটি সম্পূর্ণ সফটওয়্যারনির্ভর হবে বলে মনে করা হচ্ছে। এতে হাই-ডেফিনিশন ম্যাপিং, কার-শেয়ারিং আর ইলেকট্রিক কার রিচার্জিং সার্ভিসের মত উন্নত প্রযুক্তি থাকবে।

সম্প্রতি অ্যাপল তাদের ঘড়ি তৈরির জন্য ‘সুইস’ ঘড়ি নির্মাণ প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করে। এর আগে ২০০৫ সালে, অ্যাপল আইফোন বাজারে আনার দুই বছর আগে তারা মটোরোলা ফোন নির্মাণ কোম্পানির সঙ্গে পরামর্শ করে।

এই প্রকল্পে কাজ করার জন্য অ্যাপল নতুন বেশ কয়েকজন গাড়ি বিশেষজ্ঞকে নিয়োগ দিয়েছেন বলেও শোনা যাচ্ছে। এরকম নিয়োগপ্রাপ্তদের একজন হচ্ছেন জোহান জাংওয়ারথ। এছাড়াও লিঙ্কডিন থেকে জানা গেছে টেসলা মোটরসের মোট ৪৬ জন সাবেক কর্মী অ্যাপলের এই গোপন প্রোজেক্টে কাজ করছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন