এক হয়ে খেলবো মোরা

huddel-72

৫ই জুলাই,২০১৪। ২০১৪ বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা বনাম বেলজিয়ামের খেলার পূর্ব মুহূর্ত। খেলা শুরুর আগে সাইডলাইনের ধারে তেইশ জন বেলজিয়ান ফুটবলারকে হাডল করতে দেখা গেল। হাডল সাধারণত করে থাকে যে এগারো জন মাঠে খেলে, তারা। এই দৃশ্যকল্প মনে হয় তৈরি করা হল আর্জেন্টিনাকে ভড়কাতে এবং বিশ্বকে বলতে আজ আমরা এক জাতি, এক দেশ ও এক টিম।

ক্রিকেট কিংবা ফুটবল, যেকোনো খেলার শুরুতে কিংবা খেলা যখন খুব শ্বাসরুদ্ধকর অবস্থায় থাকে, তখন একটা জিনিস চোখে পড়ে প্রায়ই। ক্রিকেটের ক্ষেত্রে দেখা যায় ফিল্ডিং দলের সবগুলো খেলোয়াড় গোল হয়ে মাথা নিচু করে কি যেনো করে। কি করে তারা ? অনুমান করলেই আমরা বলতে পারবো সেটি। মূলত গেমপ্ল্যান নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করে অধিনায়ক। এছাড়া, খেলা চলাকালীন সময়ে খেলা যখন শ্বাসরুদ্ধকর অবস্থায় থাকে তখন হাডল করে একটি সিদ্ধান্তে হয়তো বদলে যেতে পারে পুরো ম্যাচের পটভূমি।

ক্রিকেটে হাডলের প্রচলন বহুলভাবে শুরু হয় ২০০৩ বিশ্বকাপ ক্রিকেটের পর থেকে। দলের অধিনায়ক নেতৃত্ব দেয় এই হাডলে। এছাড়া, মাঝে মাঝে দলের সিনিয়র খেলোয়াড়রা এই দায়িত্ব পালন করে থাকেন। মাঠে খেলা ১১ জনের পাশাপাশি অতিরিক্ত খেলোয়াড়েরাও মাঝে মাঝে হাডলে অংশ নেয়। বেশিরভাগ সময় খেলার শুরুতে দুই দলের খেলোয়াড়েরা সংক্ষিপ্ত আলোচনা করে এই হাডলের মাধ্যমে।

এখন প্রশ্ন আসতে পারে, মাঠে লোক দেখানো আলোচনা করার কি দরকার ? ড্রেসিংরুমে করলেই তো পারে ! সেটা পারে, কিন্তু ক্রিকেট কিংবা ফুটবল খেলায় দলের ভিতর টিম স্পিরিটটা খুব গুরুত্বপূর্ণ। টিম স্পিরিটটা খেলায় ধরে রাখা বা সবাই এক হয়ে খেলার জন্য খেলার আগে হাডল সহায়ক ভূমিকা পালন করে।

ফুটবল খেলার সময় হাডল দেখা যায় অনেক। খেলা শুরুর সময়, কিংবা প্রথম হাফ শেষ হবার পর, কিংবা পেনাল্টি শ্যুটআউটের আগ মুহুর্তে। এছাড়া, প্রত্যেক দল দুই-তিনটি গেমপ্ল্যান নিয়ে মাঠে নামে। যদিও খেলার আগে কোচের নির্দেশনা থাকে তাও খেলার পূর্ব মুহূর্তে হাডলের মাধ্যমে অধিনায়ক দলের সবাইকে মনে করিয়ে দেয়। এমনকি খেলার কোন সময়ে কোন ফরমেশনে খেলতে হবে তাও হাডলের কথার বিষয়বস্তু হয়ে থাকে।   

এই হাডল মূলত দুই ধরণের হয়।

১. সার্কেল হাডল

২. টাইপরাইটার হাডল

সার্কেল হাডল খুবই পরিচিত। টেলিভিশনের পর্দায় প্রায়ই দেখা যায়। কিন্তু টাইপরাইটার হাডল সচরাচর দেখা যায় না। এই ধরনের হাডলে সারিবদ্ধভাবে খেলোয়াড়েরা দাঁড়ায়। ক্যাপ্টেন বা কোচ সামনে এসে নানারকমভাবে তাদেরকে সংক্ষেপে গেমপ্ল্যান বলে দেয়। এই হাডলে আশেপাশের দর্শক কিংবা প্রতিপক্ষ দলের খেলোয়াড়েরা সব বুঝে ফেলার চান্স থাকে, তাই খুব বেশি ব্যবহার হয় না এটি।

ক্রিকেট, ফুটবল খেলা ছাড়াও হকি, বাস্কেটবল, ভলিবল, আমেরিকান ফুটবল ইত্যাদি খেলায় হাডলের দৃশ্য দেখা যায়।