ওয়াটার জেটঃ পানি দিয়ে কাটে ধাতব পাত

Water-Jet-Cutting
ছবি : সংগৃহীত

ওয়াটার জেট কাটার যা ওয়াটার জেট হিসাবেও পরিচিত একটি যন্ত্র। উচ্চচাপ ও গতি সম্পন্ন পানি ব্যবহার করে ধাতু বা অন্যান্য বস্তুকে কাটা হয় এই ওয়াটার জেট কাটার দ্বারা। কাটার এই প্রক্রিয়া অনেক দ্রুত হয়ে থাকে। অনেক সময় পানির সাথে ঘর্ষক পদার্থ যেমন বালি অথবা ধাতব কণা মিশিয়ে উচ্চ ক্ষয় ক্ষমতা সম্পন্ন ওয়াটার জেট কাটার তৈরী করা হয়। এই প্রক্রিয়া ব্যবহার করে খুব শক্ত ধাতু থেকে শুরু করে কাগজ পর্যন্ত কাটা যায়। উচ্চপ্রযুক্তির কলকারখানা যেমন বিমান শিল্প, জাহাজ শিল্প, গাড়ি শিল্পে এই প্রযুক্তির ব্যবহার দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

ClassTune

সর্বপ্রথমে ধাতুকে কাটার সময় পানিতে উচ্চ চাপ প্রয়োগ করা হয় ও তা করা হয় একটি হাইড্রোলিক যন্ত্রের সাহায্যে যাকে Intensifier Pump বলা হয়।এছাড়া, প্রয়োগকৃত চাপের পরিমাণ নির্ভর করে কোন ধাতুটি মূলত কাটা হচ্ছে। Intensifier পাম্পের তরলের প্রবাহ নিয়মিত নয়। এই অনিয়মিত পানির প্রবাহকে নিয়মিত করতে আর একটি প্রকোষ্ঠ ব্যবহার করা হয়। প্রকোষ্ঠটি পানির প্রবাহকে নিয়মিত করে যা বাধাহীনভাবে ধাতু কাটার জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। এছাড়া, প্রকোষ্ঠটির সামনে ছোট ছিদ্র থাকে। এই ছিদ্রের ব্যাস খুব কম হওয়াতে প্রথমে পানি বের হতে পারেনা। ফলে, প্রকোষ্ঠটিতে পানি জমতে থাকে এবং বের না হতে পারার কারণে পানির চাপ বেড়ে যেতে থাকে।

পরবর্তীতে প্রকোষ্ঠটিতে পানির চাপ যখন খুব বেশি হয়ে যায় তখন পানি ছোট ছিদ্র দিয়ে বের হয়ে আসতে থাকে। ফলে পানির স্থিতিশক্তি গতিশক্তিতে রুপান্তরিত হয়। তরল গতিবিদ্যা অনুসারে, কোথাও যদি তরলের গতিশক্তি বেড়ে যায় তাহলে সেখানে চাপ কমে যাবে। চাপ কম থাকার ফলে উচ্চগতি স্বম্পন্ন পানির সাথে ঘর্ষক পদার্থ মিশে গিয়ে ছোট ছিদ্র বা নজেলের মাধ্যমে ধাতব লক্ষ্যবস্তুর উপর পতিত হয়। উচ্চগতি স্বম্পন্ন ঘর্ষক পদার্থ ধাতব লক্ষবস্তুকে আঘাত করলে সেখান থেকে কিছু ধাতু কেটে ফেলে। এভাবে, অবারিতভাবে এই প্রবাহ চলতে থাকে যতক্ষণ পর্যন্ত ধাতু কাটা সম্পন্ন হয়ে থাকে।