কমিক-কন থাকছে সান ডিয়েগোতেই

২০১৮ সাল পর্যন্ত কমিক-কন ইন্টারন্যাশনাল থেকে যাচ্ছে সান ডিয়েগোতেই। যদিও এর আগে কথা ছিল তা ২০১৬ পর্যন্ত থাকবে কিন্তু নতুনভাবে চুক্তি করে এবার তা বাড়ানো হয়েছে আরো ২ বছর। তবে কমিক বই নিয়ে বিশ্বের এই সর্ববৃহৎ সম্মেলন লস এঞ্জেলসে নেয়ার জন্য বেশ তোড়জোড় চলছে।

কমিক-কন হচ্ছে এমন এক ধরণের সম্মেলন যেখানে মানুষ বিভিন্ন চরিত্রের আদলে পোশাক পরে এসে তা কসপ্লে বা প্রদর্শন করে। এসব চরিত্র হতে পারে কোন সুপারহিরো, হরর বা সায়েন্স ফিকশন ফিল্মের চরিত্র, অ্যানিমেশন, এনিমি, ম্যাঙ্গা, ভিডিও গেমের জনপ্রিয় ক্যারেক্টার।

বিচিত্র সাজ পোষাকের এসব চরিত্র দেখতে অনেক মানুষও ভিড় জমায়। এছাড়া সেখানে কমিক বই, টিশার্ট ইত্যাদি কমিক সংক্রান্ত পণ্য বিক্রি হয়ে থাকে।

১৯৭০ সালে মাত্র ৩০০ জনের উপস্থিতি নিয়ে কমিক-কন সম্মেলন শুরু হয়। আমেরিকায় এই ধরণের এটিই একমাত্র উৎসব যেটি এতোদিন ধরে টানা অনুষ্ঠিত হয়ে আসছে।

বর্তমানে এই সম্মেলনে প্রতিবার ১০ হাজারেরও বেশি লোক জমায়েত হয়। বার্ষিক এই অনুষ্ঠানটি হলিউডে বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সুপারহিরো, সায়েন্স-ফিকশন ফিল্ম, কার্টুন, এনিমি এসব কমিক-কনের সাথে জড়িত যা হলিউডের অন্যতম অংশ।

কমিক-কনের মুখপাত্র ডেভিড গ্ল্যানজার সম্প্রতি এক বিবৃতিতে বলেন, ‘উৎসবটা সান ডিয়েগোতে থেকে যাওয়াতে আমরা সবাই বেশ খুশি। কেননা এখানেই উৎসবটা জন্ম এবং গড়ে ওঠা’।

লস এঞ্জেলসের মেয়র এরিক গারসেটি জানান, কমিক-কন ইন্টারন্যাশনালের আদলে ‘ওয়ান্ডার-কন’ নামের তুলনামূলক ছোট আরেকটি সম্মেলন অনুষ্ঠিত হবে লস এঞ্জেলসের কনভেনশন সেন্টারে। তবে শীঘ্রই কমিক-কন লস এঞ্জেলস আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন’।

এ বছর কমিক-কন ইন্টারন্যাশনাল জুলাইয়ের ৮ তারিখ শুরু হয়ে চলবে ১২ তারিখ পর্যন্ত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন