প্রতিদিন অাপেল খেলেও যেতে হবে বদ্যিবাড়ি

‘An apple a day keep the doctor away’ বা ‘প্রতিদিন একটি করে আপেল খেলে ডাক্তারকে দূরে রাখা সম্ভব’- এরকম একটা প্রবাদ আমাদের বহুদিন ধরেই জানা। আপেল সম্পর্কিত এ প্রবাদটি সম্ভবত ১৮০০ সালের দিকে ওয়েলসে প্রচলিত হয়।

তবে সাম্প্রতিক এক গবেষণায় বেরিয়ে এসেছে, যারা আপেল খায়না বা কম খান তাদেরকে যেরকম ডাক্তারের কাছে যেতে হয়, যারা নিয়মিত আপেল খায় তাদেরও সে পরিমাণেই ডাক্তারের শরণাপন্ন হতে হয়!

তবে আপেল যে স্বাস্থ্যের জন্য ভালো না তা কিন্তু নয়। কিন্তু গবেষণাটি বলছে, ডায়েট করার জন্য বা অসুখ থেকে দূরে থাকার জন্য শুধু আপেলের ওপর নির্ভর করা যথেষ্ট নয়।

প্রাপ্তবয়স্ক মানুষদের ওপর এক গবেষণায় দেখা গেছে, তাদের এক-তৃতীয়াংশ গত বছরে মাত্র একবার ডাক্তারের কাছে গিয়েছেন, বাকিরা কমপক্ষে দুইবার গিয়েছেন।

জানা গেছে, যারা প্রতিদিন একটি করে আপেল খায় তাদের ডাক্তারের কাছে যাওয়ার পরিমাণ আপেল না খাওয়া ব্যক্তিদের চাইতে কিছুটা কম। কিন্তু পারিপার্শ্বিক বিভিন্ন ব্যাপার যেমন ওজন, শিক্ষা, স্বাস্থ্যবীমা ইত্যাদি বিবেচনা করলে এই পার্থক্য আর হিসেবে ধরা যায়না।

আমেরিকার ৮,৪০০ জন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ওপর এ গবেষণা চালানো হয়। তাদেরকে প্রশ্ন করা হয়, তারা গত ২৪ ঘণ্টায় কী খেয়েছে এবং গত বছর কী ধরণের স্বাস্থ্যসেবা নিয়েছে। ৯ শতাংশ মানুষ পাওয়া গিয়েছে যারা প্রতিদিন একটি করে আপেল খায়। এরা উচ্চশিক্ষিত এবং তুলনামূলক কম ধূমপান করে।

তবে আপেল খুবই স্বাস্থ্যকর খাবার তাতে সন্দেহ নেই। এতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে। একটি মাঝারি আকারের আপেল থেকে ১০০ ক্যালরি এবং দিনের জন্য প্রয়োজনীয় আঁশের ২০ শতাংশ পাওয়া যায়।

এছাড়াও আপেল থেকে অল্প পরিমাণে ভিটামিন-এ, ক্যালসিয়াম এবং আয়রন পাওয়া যায়। তাই খাবার হিসেবে আপেল একটি ভালো ফল। তবে এটাও সত্যি স্বাস্থ্যসম্মত খাদ্যতালিকা মেনে না চললে একটি আপেল আপনার স্বাস্থ্যের ক্ষেত্রে খুব একটা সুফল বয়ে আনবে না।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন