সাইকেল হবে না চুরি

সাইকেল চালানো অনেকেরই শখ। আবার এটা মানুষের স্বাস্থ্যের জন্য বেশ উপকারিও বটে।

এছাড়া পরিবেশ বান্ধব যান হওয়াতে সমগ্র বিশ্বেই সাইকেল খুবই জনপ্রিয় বাহন। আমাদের দেশেও গত কয়েক বছরে সাইকেলের জনপ্রিয়তা বেড়েছে বহুগুন।

কিন্তু সাইকেল চালকদের সবচাইতে বড় যে সমস্যাটির সম্মুখীন হতে হয় সেটি হচ্ছে সাইকেল চুরি। শখের সাইকেলটি চুরি গেলে কারও দুঃখের সীমা থাকে না।

তবে সাইকেলিস্টের এই বিপিত্তর হাত থেকে পরিত্রাণের একটি উপায় বের করেছেন চিলির তিন ইঞ্জিনিয়ার। তারা এমন একটি সাইকেল ডিজাইন করেছেন যা কিনা চুরি করা সম্ভব না।

ক্রিস্টোবাল কাবেলো, আন্দ্রেস রই এগারস এবং হুয়ান হোযে মনসালভে নামের চিলির তিন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থী নির্মাণ করেছেন এই সাইকেলটি।

‘যে সাইকেল চুরি করা যায় সেটি আসলে কোন সাইকেলই নয়’ এমনই একটি স্লোগান নিয়ে ‘ইয়ারকা’ নামের এই সাইকেলটি বানিয়েছেন তারা।

কিন্তু কিভাবে ইয়ারকা চুরি হওয়া থেকে নিজেকে রক্ষা করবে? প্রচলিতভাবে মানুষ শেকল বা বিভিন্ন ধরণের লক ব্যবহার করে থাকে তাদের সাইকেলকে চুরির হাত থেকে বাঁচাতে।

কিন্তু এ ধরণের লক খোলা বা ভাঙা চোরদের কাছে খুবই সোজা। তাই ইয়ারকার ডিজাইনটা এমনভাবে করা হয়েছে যে এর শরীরের নিজস্ব একটা অংশই এবার লক হিসেবে কাজ করবে।

সাইকেলের সীটটি খোলা যাবে এবং এটি সাইকেলের নিচের একটি ফ্রেমের সাথে জোড়া লেগে গিয়ে একটি লক তৈরি করবে। অর্থাৎ কেউ যদি সাইকেলটি চুরি করতে চায় তাহলে পুরো সাইকেলটি ভেঙে তবেই তা চুরি করতে পারবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন!
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন